ঢাকা | বুধবার
২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

লকডাউনে নিয়মিত শরীরচর্চা করুন, বাড়ান রোগ প্রতিরোধ ক্ষমতা

করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনে অনেকটা ঘরবন্দি জীবন। এই অবস্থায় সুস্থভাবে থাকতে হলে শরীরের শক্তি যেমন বাড়াতে হবে, তেমনি ক্যালোরি কমিয়ে মেদ ঝরিয়ে তরতাজা থাকাটাও জরুরি। তাই এসময়ে করতে হবে শরীরচর্চা। চলুন জেনে নেই এ সময় উপযোগী কিছু শরীরচর্চা সম্পর্কে।

অ্যারোবিক এক্সারসাইজ পারফেক্ট ওয়ার্কআউট
শরীরকে ওয়ার্ম করতে অ্যারোবিক এক্সারসাইজ দিয়ে শুরু করা ভালো। প্রতিদিন দশ মিনিট সময়ও যদি অ্যারোবিক এক্সারসাইজের জন্য রাখা যায় তাহলেই শরীরের অতিরিক্ত ক্যালোরি বার্ন করা শুরু হয়। ব্যায়াম হবে এমন যাতে শরীরের নমনীয়তাও যেমন ধরে রাখা যাবে আবার পেশী শক্তিও বাড়বে। অ্যারোবিক এক্সারসাইজ বলতে বোঝায় হাঁটা, দৌড়নো, স্পট জগিং,সাইকেল চালানো, বক্সিং, সিঁড়ি দিয়ে ওপর নিচ করা, সাঁতার কাটা ইত্যাদি।

মেদ ঝরবে, শরীর ভেতর থেকে মজবুত হবে
করোনাভাইরাসের আতঙ্ক যেভাবে বাড়ছে তাতে শরীরের রোগ প্রতিরোধ বাড়াতে না পারলে খুব মুশকিল। পেশীর শক্তি বাড়লে শরীর বাইরে থেকেও যেমন টানটান হবে, তেমনি ভেতর থেকেও হবে মজবুত। এই শক্তি বাড়ানোর ব্যায়াম অনেক রকম হয়। যারা জিম করে অভ্যস্ত তারা ওয়েট ট্রেনিংয়ের জন্য বাড়িতেই হালকা ওজন নিয়ে ব্যায়াম করতে পারেন। নানা রকম স্কোয়াট, লেগ রাইজিং, লেগ স্ট্রেচিং, পুশ আপ আছে। প্ল্যাঙ্ক তো গোটা শরীরের জন্যই ভালো। পেট, তলপেট, পায়ের ভাল ব্যায়াম হয়। মেদও ঝরে, শরীর টানটান থাকে।

শরীর-মন ভালো রাখে স্ট্রেচিং-ব্যালেন্সিং
ব্যালেন্সিং বা স্ট্রেংথ ট্রেনিং জানা থাকলে ভালো, না হলে ঘরোয়া পদ্ধতিতে গান চালিয়ে ধীরে ধীরে নাচাও কিন্তু স্ট্রেচিংয়ের মধ্যে পড়ে। মার্শাল আর্ট, জুম্বা জানা থাকলে নিয়মিত অভ্যাস করা ভালো। এতে শরীরের নমনীয়তাও ধরে রাখা যায়, মনও ভালো থাকে।
ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের গাইডলাইন বলছে, সপ্তাহে অন্তত পাঁচ দিন ৪৫ মিনিট সময় ধরেও যদি শরীরচর্চা করা যায় তাহলে যেকোনো ক্রনিক রোগের ঝুঁকি কমে।

শরীর চাঙ্গা থাকলেই পালাবে রোগ
নীরোগ শরীর মানেই রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। বর্তমানে যেভাবে সংক্রামক রোগের প্রার্দুভাব বাড়ছে, তাতে শরীরকে সবচেয়ে আগে শক্তপোক্ত করতে হবে। ইমিউনিটি বাড়লেই কাবু হবে যে কোনও সংক্রামক ব্যধি। বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত শরীরচর্চার সুফল অনেক। উচ্চরক্তচাপ কমবে, টাইপ-২ ডায়াবেটিস বিরক্ত করবে না, হার্টের রোগ, বাতের ব্যথা সব গায়েব হবে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন