ঢাকা | বুধবার
২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

রাজস্থান সাবাড় করে পঙ্গপাল দিল্লীর দিকে

রাজাহীন পঙ্গপালের বিশাল সৈন্যবাহিনী সব সময় একসাথেই চলাচল করে। চলতি বছরের মে মাসের শুরুতে পঙ্গপাল ঢুকেছিল রাজস্থানে। সেখানে প্রায় অর্ধেক ফসল বিনষ্ট করে তারা এখন দিল্লীর দিকে হানা দিচ্ছে।

যোধপুরভিত্তিক পঙ্গপাল সতর্ককারী সংস্থার (এলডব্লিউও) উপপরিচালক কেএল গুরজার জানান, ২০১৯ সালে পরিপক্ক হলুদ রংয়ের পঙ্গপাল পাকিস্তানের বিভিন্ন এলাকায় বংশবিস্তার করেছিল। তাদেরই বংশ থেকে এসেছে গোলাপি রংয়ের একদল পঙ্গপাল। এরা আগের গুলোর চেয়ে আরো বেশি ফসল সাবাড় করার ক্ষমতা রাখে।

২০১৯ সালে রাজস্থানের ১২ জেলায় পঙ্গপাল হানা দিয়ে ৬ লাখ ৭০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট করেছে। গেল বছর ১ হাজার কোটি রুপির অর্থ ক্ষতি হয়। কিন্তু চলতি বছর এই পরিস্থিতি মোকাবেলায় রাজ্যের কৃষিবিভাগ ৪৫ টি পিকআপ, ৭০ টি যান দিয়ে পরিস্থিতি মনিটরিং করছে এবং ৬০০ ট্রাক্টর দিয়ে আক্রান্ত এলাকাগুলোতে কীটনাশক ছিটাচ্ছে। সেই সাথে তারা কেন্দ্রীয় সরকারের কাছে ড্রোন চেয়েছে পঙ্গপাল দমন করার জন্য।

এই ব্যাপারে রাজস্থানের কৃষক নেতা রামপাল জাট জানান, নতুন আবাদ করা তুলা এবং চীনাবাদাম নষ্ট করে ফেলছে পঙ্গপালের বাহিনী। এগুলো চলতি মৌসুমের অর্থকারী ফসল। যদি এদের রাজস্থানে দমনকরা না যায় তাহলে এরা এক সপ্তাহের মধ্যে দিল্লী পৌঁছে যাবে।

কৃষকদের নিয়ে কাজ করা একজন সমাজকর্মী রামানদিপ সিং মান জানান, এবার যে পঙ্গপাল বাহিনী ঢুকেছে তারা ২০১৯ সালের দলটির চেয়ে তিনগুণ বড় শক্তিশালী। তারা রাজস্থানে যা পেয়েছে তাতে তাদের পেট ভরেনি। এখন রাজস্থান এবং হরিয়ানা সীমান্ত অঞ্চলে পৌঁছে গেছে। এ দলটির পেছনে আরো কয়েকটি বাহিনী আসছে যারা হরিয়ানা পার হয়ে দিল্লীতে ফসলে হানা দিতে পারে।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন