শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নারায়ণগঞ্জে সচল ৪৫৯টি শিল্প কারখানা

করোনা ভাইরাস ঝুঁকির মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে পুরোদমে সচল হয়েছে নারায়ণগঞ্জের ৪৫৯টি শিল্প কারখানা।

মঙ্গলবার (১২ মে) সচল রয়েছে ৪৫৯টি কারখানা। এরমধ্যে নারায়ণগঞ্জে বিজিএমইএর সদস্যভুক্ত ২৩৫টি কারখানার মধ্যে চালু হয়েছে ৩২টি, বিকেএমইএর ৭৯২টি কারখানার মধ্যে ১৯৯টি, বেপজার অধীনে থাকা ইপিজেডে ৪৮টি কারখানার মধ্যে চালু হয়েছে ৩১টি ও বিটিএমএর ১৭২টির মধ্যে ২১টি চালু ছিল। অন্য আরও ১৭৬টি কারখানা এদিন খোলা হয়েছে।

তবে এসব কারখানায় শারীরিক দূরত্ব নিশ্চিত থাকলেও বাইরে তা বজায় রাখা সম্ভব হচ্ছে না। এরমধ্যে এসব প্রতিষ্ঠানের শ্রমিকরা ইতোমধ্যেই যোগদান করে কাজ শুরু করে দিয়েছেন। করোনার এসময়ে শারীরিক দূরত্ব মেনেই কারখানাগুলো সচল করা হয়েছে বলে দাবি মালিকপক্ষের।

অবশ্য প্রতিটি কারখানায় স্বাস্থ্যবিধি মানার সর্বোচ্চ চেষ্টা ছিল বলে মালিকপক্ষ জানায়। আর পাশাপাশি ছিল শিল্প পুলিশের দিকনির্দেশনা ও মাইকিং। তারা কারখানা মালিক ও শ্রমিকদের সচেতন করে যথাযথ স্বাস্থ্যবিধি নিশ্চিত করে কারখানা খোলা রাখতে বলেছেন। তবে কারখানার বাইরে তাদের মধ্যে শারীরিক দূরত্ব মানার প্রবণতা একেবারেই কম এটাও স্বীকার করে শিল্প পুলিশ।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশ-৪ এর পরিদর্শক (ইন্টেলিজেন্স) শেখ বশির আহমেদ জানান, মঙ্গলবার খোলা হয়েছে ৪৫৯টি কারখানা। এরমধ্যে কোথাও শ্রমিক অসন্তোষ এখন পর্যন্ত পাওয়া যায়নি। শ্রমিকদের আক্রান্ত হবার তথ্যও মেলেনি এখনও। আমরা চেষ্টা করছি অর্থনীতিটা সচল রাখতে। ঈদের আগে যেন শ্রমিকরা তাদের বেতন-বোনাস ঠিকমতো পায়। তাদের শারীরিক দূরত্বটা নিশ্চিত করতেও আমাদের কাজ অব্যাহত রয়েছে। তবে মালিকপক্ষ আমাদের আশ্বস্ত করেছেন তারা কারখানায় শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত করছেন।

আনন্দবাজার/তা.তা

আরও পড়ুনঃ  ট্রেনে রেফারেন্সে বিশেষ সুবিধা নয়

সংবাদটি শেয়ার করুন