রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় স্টিলশিল্পে লোকসান

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে দেশের স্টিলশিল্প সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মনোয়ার হোসেন। এ শিল্পের জন্য স্বল্প সুদে ঋণ পাওয়াসহ সরকারের কাছে কয়েক দফা প্রস্তাবও তুলে ধরেছেন তিনি।

মনোয়ার হোসেন বলেন, স্টিল স্বল্প মুনাফার একটি শিল্প। এ শিল্পে এক দিনের উৎপাদন বন্ধের লোকসান পুরো মাসের মুনাফার সমপরিমাণ। বর্তমান পরিস্থিতিতে গত মার্চ ও এপ্রিল মাসেই স্টিলশিল্পে সম্ভাব্য লোকসানের পরিমাণ প্রায় তিন হাজার কোটি টাকা। দেশের অবস্থা স্বাভাবিক হলেও এ শিল্পের পরিস্থিতি স্বাভাবিক হতে দীর্ঘ সময় প্রয়োজন হবে।

স্টিল শিল্পের ক্ষতি কাটিয়ে ওঠার জন্য কয়েক দফা দাবি পেশ করেন মনোয়ার হোসেন। তারমধ্যে অন্যতম হলো সম্ভাব্য লোকসান এবং জিডিপিতে স্টিলশিল্পের অবদানের ভিত্তিতে ৩০ হাজার কোটি টাকার সরকারি প্যাকেজ থেকে স্টিলশিল্পকে স্বল্প সুদে তিন হাজার কোটি টাকার ঋণের অনুমোদন প্রদান এবং স্টিলশিল্পের জন্য চার মাসের সমপরিমাণ অতিরিক্ত এলসি লিমিটের অনুমোদন প্রদান। স্টিলশিল্পের প্রতিটি উৎপাদনকারী প্রতিষ্ঠানের কর্মচারী এবং শ্রমিকদের চার মাসের বেতন-ভাতা ঋণ আকারে অন্তত ১২টি কিস্তিতে পরিশোধের অনুমোদন প্রদান।

এছাড়া দেশের এই ক্রান্তিকালে সমস্যা সমাধানের ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট বিভাগকে নিজ নিজ ক্ষেত্রে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করেন তিনি।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  হাতিয়ার মেঘনায় নৌকা ডুবির ঘটনায় একজনের মৃতদেহ উদ্ধার

সংবাদটি শেয়ার করুন