শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ারবাজারে সূচক উত্থান

গত সপ্তাহের শেষ দুই কার্যদিবস শেয়ারবাজার পতনে থাকলেও আজ (০২ ফেব্রুয়ারি) সপ্তাহের প্রথম কার্যদিবস উত্থানের সাথে শেষ হয়েছে শেয়ারবাজার লেনদেন। আজ উভয় শেয়ারবাজারের প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

আজ ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫২৫ এবং ৯১৩ পয়েন্ট। তবে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমেছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৬৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৫ কোটি ৫ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৯ কোটি ৬২ লাখ টাকার।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৫টির বা ৪৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৩৭টির বা ৩৯ শতাংশের এবং ৫৪টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : এডিএন টেলিকম, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, এসএস স্টিল, প্যারামাউন্ট টেক্সটাইল, গ্রামীণফোন, এমএল ডাইং এবং ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস।

আনন্দবাজার/তা.অ

আরও পড়ুনঃ  রেকর্ড উচ্চতায় কয়লার বৈশ্বিক দাম

সংবাদটি শেয়ার করুন