শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা ভাইরাসের প্রভাব এশিয়ার শেয়ারবাজারে

চীনের উহান থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে নতুন প্রাণঘাতী ভাইরাস করোনা। যা আতঙ্কিত করে তুলেছে বিনিয়োগকারীদের যার প্রভাব গতকাল এশিয়ার ইকুইটি বাজার দেখা গেছে। সংক্রমণ নিয়ন্ত্রণে এখন পর্যন্ত কোনো সাফল্যের দেখা পায়নি কর্তৃপক্ষ। এর পাশাপাশি ইউরোপের সঙ্গে যুক্তরাষ্ট্রের নতুন শুল্ক দ্বন্দ্বে ইউরোপীয় বাজারগুলোতেও পতন দেখা গেছে বলে জানিয়েছে খবর এএফপি।

এএফপি আরও জানায়, সংক্রমণের কেন্দ্র শহরটিকে এরই মধ্যে কার্যকর কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছে। উহান থেকে ফ্লাইট ও ট্রেন চলাচল বাতিল করার পাশাপাশি বাসিন্দাদের বিশেষ প্রয়োজনের বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। এরই মধ্যে চীনজুড়ে ৫৭০ জনের বেশি মানুষ ‘উহান ভাইরাস’ নামে পরিচিত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। চীন ছাড়াও এশিয়ার বেশকিছু দেশ ও যুক্তরাষ্ট্রেও ভাইরাসটির সংক্রমণের কথা জানা গেছে।

সামগ্রিক বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলে চীনের গুরুত্ব ও বহু দেশের জন্য বিশাল রফতানি বাজার হওয়ার বাস্তবতা, ভাইরাসটি এ মুহূর্তে বিশ্বের জন্য বেশ প্রতিকূল ফলাফল বয়ে আনতে পারে বলে জানিয়েছেন অ্যাক্সিকরপের প্রধান বাজার বিশ্লেষক স্টিফেন ইনেস।

করোনা ভাইরাস আতঙ্কে এক রাতের মধ্যে তেলের দামের দুটি প্রধান সূচকে ১ শতাংশের বেশি পতন হয়েছে। ইনেস আরও বলেন, তেলের চাহিদার ক্ষেত্রে চীনের গুরুত্ব ও দেশটির অভ্যন্তরীণ ভ্রমণ মৌসুমে সংক্রমণ বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছে।

ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পরই গতকালের লেনদেনে হংকং ও সাংহাইয়ের বাজারে দশমিক ৯ শতাংশ পতন দেখা গেছে। এছাড়াও টোকিওর বাজারে দশমিক ৬ শতাংশ পতন দেখা যায়।

আরও পড়ুনঃ  পতনে পুঁজিবাজার

এদিকে কার্বন নিঃসরণ নিয়ে জরিমানার মুখে গাড়ি ব্র্যান্ড মার্সেডিজের অভিভাবক কোম্পানি ডাইমলারের শেয়ারদর ২ শতাংশের বেশি কমতে দেখা গেছে।

আনন্দবাজার/তাঅ 

সংবাদটি শেয়ার করুন