বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ারবাজার থেকে কোটি টাকার পুঁজি উধাও

পুজিবাজার আছে, আছে বিনিয়োগকারী কিন্তু নেই পুঁজি। শেয়ারবাজারের উপর থেকে পুরোপুরি বিশ্বাস উঠে গেছে বিনিয়োগকারীদের। মূল্য কমে যাওয়ায় বেশীরভাগ বিনিয়োগকারীরা  দিচ্ছেন শেয়ার বাজার ছেড়ে দিচ্ছেন। ইতিমধ্যেই ৭৪ কোটি টাকার পুঁজি উধাও হয়ে গেছে।

এই ব্যাপারে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন জানান, দর উঠা-নামা পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম। কিন্তু বর্তমানে পুঁজিবাজারে যা হচ্ছে, তা একেবারেই কাম্য নয়। বাজার এখন একটি  গ্রুপ  অর্গানাইজেশনের মাধ্যমে চলছে। আর এই চক্রের কারণে  শেয়ারবাজারে তারা আর এখন বিনিয়োগ করছে না।

তিনি আরও বলেন, বাজারে এখন নতুন ফান্ড প্রয়োজন। তবে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য আইসিবিকে ১৩ হাজার কোটি টাকার ফান্ড দেওয়া হয়। কিন্তু তারা সেই  ফান্ড বিনিয়োগ করছে অন্য খাতে। আর এই জন্য বিদেশিরা বাজার ছেড়ে চলে যাচ্ছেন।

তবে শেয়ারবাজারের এই মূল্যহ্রাস কমাতে আবার আশ্বাস দিচ্ছে অর্থ মন্ত্রণালয়। বরাবরের মতই মূল্য কমাতে সরকারি ৪ ব্যাংককে পুঁজিবাজারে বিনিয়োগ করার মৌখিক নির্দেশ দেওয়া হয়েছে। একই সাথে মন্ত্রণালয় থেকে সব তফসিলি ব্যাংককে পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহিত করার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে আহ্বান জানান জানানো হয়েছে । বাংলাদেশ ব্যাংকে থেকে বলা হয়েছে, প্রস্তাবগুলো দেখে পুঁজিবাজারের জন্য সব রকমের সহযোগিতা করা হবে। তবে এর সমাধান কি হবে তা এখন কিছু জানায়নি তারা।আনন্দ

 আনন্দবাজার/ এইচ.এস.কে

 

 

 

 

 

আরও পড়ুনঃ  শেয়ার বাজার : সূচক কমলেও বেড়েছে লেনদেন

সংবাদটি শেয়ার করুন