শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শীতেই ‘মরবে’ ইউক্রেন

শীতেই ‘মরবে’ ইউক্রেন
  • তাপমাত্রা নামবে মাইনাস ২০
  • বিদ্যুৎ বিচ্ছিন্ন হবে লাখো মানুষ

চলতি বছরের ফেব্রুয়ারি থেকে চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাত। ক্ষয়ক্ষতির হিসেব করলে সারা বিশ্বকে প্রভাবিত করছে এই সংঘাত। তবে সবচেয়ে বেশিই কোণঠাসা অবস্থায় পড়েছে ইউক্রেন। সম্প্রতি রাশিয়া ইউক্রেনের ভুখণ্ডে বেশ গভীর হামলা চালিয়েছে বলে দাবি করে একাধিক গণমাধ্যমের। একসাথে তারা তুলে ধরেছে ইউরেনের পরিস্থিতি। এরই মধ্যে এই শীতে ইউক্রেনে লাখ লাখ মানুষের জীবন হুমকির মুখে পড়বে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচওর ইউরোপীয় আঞ্চলিক পরিচালক ডক্টর হ্যান্স হেনরি পি ক্লুজ বলেন, ইউক্রেনের কিছু এলাকায় তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। কিন্তু যুদ্ধের কারণে দেশটির জ্বালানি শক্তি অবকাঠামোগুলোর অর্ধেকই ক্ষতিগ্রস্ত ও ধ্বংস হয়ে গেছে। বর্তমানে প্রায় এক কোটি মানুষ বিদ্যুৎ ছাড়া রয়েছেন বলেও জানান তিনি।

সামরিক অভিযান শুরু করার পর থেকে ইউক্রেনের ৭০৩টি স্বাস্থ্য অবকাঠামোতে হামলা করেছে রাশিয়া। ডব্লিউএইচও এসব হামলার তথ্য নথিভুক্ত করেছে। গত সপ্তাহে, রাশিয়ার সবচেয়ে ভারী অস্ত্রগুলো ইউক্রেনের জ্বালানি শক্তি স্থাপনা এবং বেসামরিক ভবনগুলোতে আঘাত করে। শীত শুরুর সঙ্গে সঙ্গে এই হামলা আরও তীব্র হতে শুরু করেছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভে এক সংবাদ সম্মেলনে ড. ক্লুজ বলেন, সহজভাবে বললে, এই শীতকাল লড়াই করে বেঁচে থাকতে হবে। তিনি আরও বলেন, ইউক্রেনের স্বাস্থ্য ব্যবস্থা এখন খুবই নাজুক। সংঘাতের অবসানই এসবের সর্বোত্তম সমাধান।

আরও পড়ুনঃ  করোনা শনাক্ত সাড়ে তিন হাজার ছুঁইছুঁই

সংবাদটি শেয়ার করুন