শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পিআইবিতে ডিএসইসি সদস্যদের প্রশিক্ষণ সম্পন্ন

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ(পিআইবি)’র আয়োজনে ঢাকা সাব এডিটরস কাউন্সিল (ডিএসইসি)-এর সদস্যদের জন্য (১৬-১৭ নভেম্বর) দুইদিনব্যাপী প্রশিক্ষণ শেষ হয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিকেলে পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে সভাপ্রধান হিসেব প্রশিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ(পিআইবি)’র মহাপরিচালক জাফর ওয়াজেদ। সমাপন অনুষ্ঠানে ফ্যাক্টচেক ও সাংবাদিকতার নৈতিকতা নিয়ে আলোচনা করেন জাফর ওয়াজেদ।

তিনি বলেন, এখন মিথ্যাচার অনেক বেশি হচ্ছে। ফেইসবুকের স্ট্যাটস দিয়ে অনেক দৈনিক পত্রিকা প্রতিবেদন করছে। এজন্য ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তা ছিল।

পিআইবি’র মহাপরিচালক বলেন, অনলাইন গণমাধ্যমগুলোতে অল্প সময়ের মধ্যে সংবাদ প্রচার হয় এখানে ভুল তথ্য পরিবেশনের হলে সহজে জনগণ বিভ্রান্ত হয়। সেদিকে কর্তৃপক্ষের সতর্ক হতে হবে।

জাফর ওয়াজেদ বলেন,তথ্য অধিকার আইনের মাধ্যমে অনুসন্ধানী সাংবাদিকতার সুযোগ থাকলেও সাংবাদিকরা এই আইনের মাধ্যমে তথ্য চেয়ে কম আবেদন করেন।

কর্মশালাতে প্রশিক্ষকরা ফ্যাক্টচেক বিষয়ক ধারণা,ফ্যাক্টচেকিং টুলস,ভুয়া তথ্য যাচাই,সামাজিক মাধ্যমে ভুয়া সংবাদ ছড়ানোর প্রবণতা ও ঝুঁকি,ফ্যাক্টচেক প্রতিবেদন লেখার কৌশল, ভুয়া ছবি ও ভিডিও চিত্রের ফ্যাক্টচেক করার পদ্ধতি, ফ্যাক্টচেকিং সাইট পর্যবেক্ষণ এবং সত্যতা যাচাই সম্পর্কে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেন।

প্রশিক্ষণ কর্মশালায় পিআইবি’র সহকারী প্রশিক্ষক নাসিমূল আহসানের সমন্বয়ে ঢাকা সাব এডিটরস কাউন্সিলের মোট ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সভাপতি মামুন ফরাজী ও সাধারণ সম্পাদক আবুল হাসান হৃদয় উপস্থিত ছিলেন।

এছাড়া জামালপুর জেলার বকসিগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলার সাংবাদিকদের জন্য পিআইবির সেমিনার কক্ষে (বুধবার ও বৃহস্পতিবার)দুইব্যাপী অপর একটি বুনিয়াদি আবাসিক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ(পিআইবি)’র মহাপরিচালক জাফর ওয়াজেদ।

আরও পড়ুনঃ  বজ্রপাতের আগুনে ছাই ঘরবাড়ি

কর্মশালায় পিআইবি’র প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বীর সমন্বয়ে দুই উপজেলার ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করুন