শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মাস্টার্সে ৫০ শতাংশ ছাড় দিচ্ছে বিআইসিএম

মাস্টার্সে ৫০ শতাংশ ছাড় দিচ্ছে বিআইসিএম

পুঁজিবাজারে প্রতিষ্ঠানের সংখ্যা ও আকার দুটিই বড় হচ্ছে। এ বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষিত জনবলের ঘাটতি রয়েছে। আর এ ঘাটতি পূরণের লক্ষে মাস্টার অব অ্যাপ্লাইড ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট (এমএএফসিএম) বিষয়ে পড়ালেখা করতে আগ্রহীদের ৫০ শতাংশ টিউশন ফি ছাড় দেবে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)।

গতকাল মঙ্গলবার রাজধানীর তোপখানা রোডে বিআইসিএম ক্যাম্পাসে সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার এ তথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমান, বিআইসিএমের পরিচালক (প্রশাসন ও অর্থ) নাজমুছ সালেহীন প্রমুখ।

মাহমুদা আক্তার জানান, মাস্টার্সে মোট একান্ন ক্রেডিটের এ প্রোগ্রামের প্রতি ক্রেডিটে ফি ৪ হাজার টাকা। এর ওপর ৫০ শতাংশ ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশ সরকারের নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে এ ঘোষণা দেয় বিআইসিএম। তবে শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে নেওয়া পরীক্ষা ফি আলাদাভাবে দিতে হবে।

আরও জানান, বাংলাদেশকে উন্নত দেশের কাতারে আসীন করতে হলে প্রয়োজন দ্রুত শিল্পায়ন, বৃহদাকারের অবকাঠামো ও টেকসই উন্নয়ন। এজন্য দরকার দীর্ঘমেয়াদি অর্থায়নের সহজ ব্যবস্থা। একটি গতিশীল ও ক্রমপ্রসারমান পুঁজিবাজার ছাড়া এ অর্থায়নের যোগান দেওয়ার আর কোনো সহজ উপায় নেই। পুঁজিবাজারকে শক্তিশালী করতে প্রয়োজন প্রশিক্ষিত ও দক্ষ মানবসম্পদ। বিআইসিএম তার শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে দেশের পুঁজিবাজারের বিকাশের উদ্দেশ্যকে সামনে রেখে দক্ষ ও প্রশিক্ষিত জনবল তৈরিতে সরাসরি ভূমিকা রাখছে।

ইনস্টিটিউটের একাডেমিক কমিটিতে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রতিনিধি এ কোর্স ফি ছাড় দেওয়ার প্রস্তাব উত্থাপন করেন। কোর্স ফি ছাড়ের ফলে এ প্রোগ্রামে ভর্তিচ্ছুদের মাঝে ব্যাপক আগ্রহ তৈরি হবে। তারা পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে তাদের ক্যারিয়ার গড়ার জন্য এ প্রোগ্রামে অধিক আগ্রহী হয়ে ভর্তি হবে।

আরও পড়ুনঃ  শেয়ারবাজারে লেনদেনের শীর্ষে প্যারামাউন্ট টেক্সটাইল

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন