ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

স্পেনের উপকূল থেকে ৩০০ শরণার্থী উদ্ধার

স্পেনের একটি উপকূল থেকে গতকাল (বৃহস্পতিবার) প্রায় ১০০ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। গত দুইদিনে মোট ৩০০ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। তথ্যটি নিশ্চিত করেছে দেশটির সামুদ্রিক উদ্ধার পরিষেবা। খবর আল জাজিরা।

কোস্টা ব্লেনকা স্পেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূল। অর্ধেকের বেশি শরণার্থীকে সেখান থেকেই উদ্ধার করা হয়েছে। গতকাল ভোরের আগে ১০ জনকে উদ্ধার করা হয়েছিল। এদের মধ্যে ৮ জন পুরুষ, ১ জন নারী, ও ১ শিশু ছিল।

তোরেভিয়েজা এলাকার পাশাপাশি ১৬ জনসহ আরও একটি নৌকা উদ্ধার করা হয় সেদিন। এছাড়া বেনিডোর্ম  উপকূল থেকে ৪৫ কিলোমিটার দূরের একটি উপকূল থেকে আরো ১২ জনকে উদ্ধার করা হয়েছে। স্পেনের দক্ষিণাঞ্চলীয় উপকূল থেকে ১৭ জনকে উদ্ধার।

এক মুখপাত্র জানিয়েছেন, পান্তা জান্দিয়া উপকূল থেকে আরো ৩৯ জনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া শরণার্থীরা কোন দেশের নাগরিক সে বিষয়ে এখনো কোনকিছু নিশ্চিত হওয়া যায়নি।

২৫ ডিসেম্বর স্পেন এবং মরক্কো উপকূল থেকে আরও দু’শো জনকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে জাফারিন দ্বীপপুঞ্জ থেকেই উদ্ধার করা হয়েছে প্রায় ১২০ জনকে। দেশটির দক্ষিণ-পূর্ব উপকূলে জিব্রালটারের কাছাকাছি এবং ক্যানারি দ্বীপপুঞ্জের নিকটে আরও বেশ কয়েকটি ডিঙ্গি পাওয়া গেছে।

জাতিসংঘের আন্তর্জাতিক শরণার্থী বিষয় সংস্থা গত ২০ ডিসেম্বর এক বিবৃতিতে জানিয়েছে, ভূমধ্যসাগর হয়ে ইউরোপে পাড়ি দিতে গিয়ে চলতি বছর নারী ও শিশুসহ কমপক্ষে এক হাজার ২৫০ শরণার্থী নিহত হয়েছে।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন