রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

জুলাই শেষে টিকা পাবে শিশুরা

জুলাই শেষে টিকা পাবে শিশুরা

 দেশে করোনাভাইরাসের আবারো উর্ধ্বগতি। প্রতিনিয়ত বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। এ অবস্থায় আগামী জুলাইয়ের শেষের দিকে শিশুদের ভ্যাকসিন কার্যক্রম শুরু করা সম্ভব হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিশুদের ভ্যাকসিন কার্যক্রম হাতে নিয়েছি। শিশুদের জন্য করোনার ভ্যাকসিন জুলাই মাসের মাঝামাঝি পেয়ে যাবো। এটা হাতে আসলে জুলাইয়ের শেষে পাঁচ থেকে ১২ বছরের শিশুদের জন্য টিকাদান কার্যক্রম শুরু করতে পারবো। সেজন্য যে ডকুমেন্টস প্রয়োজন সেগুলো শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করতে হবে।

গতকাল বুধবার মন্ত্রণালয়ের আওতাধীন দফতর-সংস্থা প্রধানদের সঙ্গে ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এ সময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারও উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, করোনা এখন উর্ধ্বমুখী। আমরা কিছুটা চিন্তিত। আমরা শঙ্কিত নই, প্রস্তুত আছি। সংক্রমণ রোধে গত সপ্তাহে আমরা সভা করেছি। সেখানে কিছু প্রস্তাবনা দিয়েছিলাম। অফিস, স্কুলে গেলে মাস্ক পরবেন। ট্রেনে-বাসে মাস্ক পরতে হবে। গত সপ্তাহে এ বিষয়ে অনুরোধ করেছি। কেবিনেটসহ বিভিন্ন জায়গায় চিঠি দিয়েছি। জনগণ এই নির্দেশনা পালন করবে বলে প্রত্যাশা করছি। গত দুই, তিন দিন ধরে দুই, তিন জন করে মারা যাচ্ছেন। আমরা আহ্বান জানাচ্ছি মানুষ যাতে ভ্যাকসিন নেয় এবং মাস্ক পরে।

মন্ত্রী বলেন, করোনা বৃদ্ধির হার গত ১৫ দিন অনেক কম ছিলে। এখন অনেক বেশি। এটার লাগাম টেনে ধরতে চাই। আমাদের একার পক্ষে সম্ভব নয়। মাস্কের ব্যাপারে জনগণের সচেতন হওয়া জরুরি। সেটি হলে পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। তিনি বলেন, মাস্ক পরার নির্দেশনা দিয়েছি। একটি চিঠি মন্ত্রপরিষদ থেকে দিয়েছে। আমাদের সুপারিশ থাকবে, শাস্তি দিয়ে নয়, স্বতঃস্ফূর্তভাবে মাস্ক পরার। তবুও ব্যত্যয় ঘটলে সরকার ব্যবস্থা নিতে দ্বিধা করবে না।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পাঁচ মিনিটে সূচক বেড়েছে ৮ পয়েন্ট

সংবাদটি শেয়ার করুন