বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ কার্যদিবসে সূচকের উত্থান

টানা তিনদিন দরপতনের পর সপ্তাহের শেষ কার্যদিবসে আজ বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। যার ফলে লেনদেনও বেড়েছে উভয় বাজারে।

বিনিয়োগকারীরা বলেছেন, এখন পুঁজিবাজারের লেনদেন বন্ধ থাকা উচিত। তাতে অন্তত শেয়ারের দাম না বাড়লেও যে পর্যায়ে রয়েছে তার চেয়ে কমবে না।

ডিএসই ও সিএসই সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৫৬ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯৭ ও ১৫১৩ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৬ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের থেকে ২২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৫৪ কোটি টাকা।

ডিএসইতে এদিন ৩৫১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২০৬টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে কমেছে ৯১টির এবং ৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  হারানোর শীর্ষে আরামিট সিমেন্ট

সংবাদটি শেয়ার করুন