শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে এডিবি

বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে এডিবি:

বান্দরবানে এলজিইডির বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন করলেন এডিবির ভাইস প্রেসিডেন্ট সিক্সিন চ্যান। গত মঙ্গলবার বিকালে জেলা সদরের রেইছা-গোয়ালিয়াখোলায় নির্মিত ২২০ মিটার সেতুসহ কয়েকটি উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এডিবির সিনিয়র উপদেষ্টা এমিং জো, এডিবির কান্ট্রি ডাইরেক্টর এডিমন গিনটিং, ডেপুটি কান্ট্রি ডাইরেক্টর জিয়াংবু নিং, টিকা লিমবো হেড অব পোর্টপোলিও ম্যানেজম্যান্ট ইউনিট, সিনিয়র প্রজেক্ট অফিসার নাজমুন নাহার, এসোসিয়েট প্রজেক্ট অফিসার অমৃত কুমার দাশ, তত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল আহমদ, প্রকল্প পরিচালক নুরুল কাদির, নির্বাহী প্রকৌশলী জিল্লুর রহমান, সিনিয়র সহকারী প্রকৌশলী মোহাম্মদ জামাল উদ্দিনসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

পার্বত্য চট্টগ্রাম পল্লী উন্নয়ন প্রকল্পের আওতায় এডিবি এলজিইডির মাধ্যমে দীর্ঘতম এ সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ১৪ কোটি ১৮ লাখ টাকা। সেতুটি নির্মাণের ফলে দীর্ঘদিনের দু:খ লাঘব হলো সাধারণ জনগণের। সাঙ্গু নদীর উপর নির্মিত এ সেতুর ফলে দুই পাড়ের ২০টি গ্রামের অন্তত ৬ হাজার মানুষের জীবনযাত্রার মানোন্নয়নসহ কৃষিক্ষেত্রে আমূল পরিবর্তন এনেছে। এতে করে উৎপাদিত কৃষিপণ্য সহজেই পরিবহনের মাধ্যমে বাজারজাত করতে পারছে কৃষকরা। এছাড়াও বান্দরবানের রেইচা-গোয়ালিয়াখোলা এলাকায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বান্দরবানের বাস্তবায়নে সাগু নদীর উপর গার্ডার ব্রিজ নির্মাণের ফলে পরিবর্তন হয়েছে অর্থনৈতিক অবস্থার, ভোগান্তি কমেছে স্থানীয়দের। তাছাড়াও বান্দরবান-কক্সবাজার-চট্টগ্রাম আর রাঙ্গামাটির সড়ক পথের দূরত্ব কমার পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের দীর্ঘদিনের কষ্ট লাঘব হয়েছে বলে জানান স্থানীয়রা।

এদিকে উন্নয়ন সহযোগী সংস্থা এডিবির ভাইস প্রেসিডেন্ট (অপারেশন-১) সিক্সিন চ্যান সেতু পরিদর্শনকালে স্থানীয় বাসিন্দা ও পর্যটকদের সঙ্গেও কথা বলেন। এর আগে তিনি প্রকল্প এলাকায় পৌঁছালে এলজিইডির পক্ষ থেকে তাঁকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন কর্মকর্তারা।

আরও পড়ুনঃ  ফিরলেন মালয়েশিয়ান তরুণী

জেলা এলজিইডি অফিস সূত্র জানিয়েছে, এডিবি দেশের অন্যতম বড় উন্নয়ন প্রকল্পের অংশীদার। ভাইস প্রেসিডেন্ট বান্দরবানে সফরকালে বিভিন্ন প্রকল্পের অর্থায়ন ও ব্যবস্থা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। এসময় তিনি আগামীতেও এডিবি বাংলাদেশের উন্নয়নে পাশে থেকে সহযোগিতার আশ্বাস দেন।

সংবাদটি শেয়ার করুন