শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রেলপথ নির্মাণ শুরু চলতি বছরেই

রেলপথ নির্মাণ শুরু চলতি বছরেই

বগুড়া-সিরাজগঞ্জ ট্রেন—

প্রকল্পের জটিলতা শেষ, নির্বাচনের আগেই কাজ শেষ: রেলমন্ত্রী

  • ডুয়েল গেজ লাইন ৭ স্টেশন

অবশেষ চলতি বছরেই নির্মাণকাজ শুরু হচ্ছে উত্তরাঞ্চলের মানুষের দীর্ঘদিনের কাঙ্ক্ষিত বগুড়া-সিরাজগঞ্জ রেলপথের। আগামী জাতীয় নির্বাচনের আগেই প্রকল্পের কাজ শেষে চালু হতে পারে ট্রেন। এমনটাই বলেছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। গতকাল শনিবার বেলা ১১টার দিকে প্রকল্প পরিদর্শনে গিয়ে বগুড়া রেলওয়ে স্টেশনে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রী।

রেলমন্ত্রী বলেন, সম্ভবতা যাচাই শেষ। টাকা বরাদ্দ এসেছে। এ বছরই নির্মাণ কাজ শুরু হবে। বগুড়া রেলস্টেশন ও রেললাইনের স্থান পরিদর্শন করতে গিয়ে নুরুল ইসলাম সুজন আরও বলেন, প্রকল্পের কিছু জটিলতা ছিল। এছাড়াও প্রকল্প এলাকার সুবিধা ও অসুবিধা দেখতে আমি এখানে এসেছি। তবে বর্তমানে প্রকল্প নিয়ে আর কোনো জটিলতা নেই। আগামী জাতীয় নির্বাচনের আগেই কাজ শেষ হবে।

এ সময় রেলমন্ত্রী আরও বলেন, ভারতের লাইন অব ক্রেডিটের আওতায় বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ প্রকল্পে অর্থ ব্যয় করা হবে। পাশাপাশি পুরো প্রকল্পে সাড়ে ৫ থেকে ৬ হাজার কোটি টাকার মতো খরচ হবে। এছাড়াও কোথায় কোথায় ব্রিজ, ফ্লাইওভার, আন্ডারপাস নির্মাণ হবে তা নিয়ে ইতোমধ্যে প্রকল্প পরামর্শকরা কাজ শুরু করেছেন। দ্রুত রেলপথ যাচাইয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

রেল সূত্রমতে, বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ প্রকল্পে মূল রুট ধরা হয়েছে ৭২ কিলোমিটার। বগুড়ার রাণীরহাট এলাকা থেকে সিরাজগঞ্জের এম মনসুর আলী স্টেশন পর্যন্ত এ রুট হবে। এই প্রকল্পের আওতায় ডুয়েল গেজের দুটি রেলপথ নির্মাণের পরিকল্পনা হয়েছে। এছাড়াও বগুড়ার কাহালু স্টেশন থেকে রাণীরহাট পর্যন্ত ১২ কিলোমিটারসহ মোট ৮৪ কিলোমিটার ডুয়েল গেজ রেলপথ নির্মাণ হবে।

আরও পড়ুনঃ  পেঁয়াজের মূল্য কমবে: ফের আশ্বাস শিল্পমন্ত্রীর

বগুড়া শহর থেকে প্রায় আট কিলোমিটার দূরে রাণীরহাটে জংশন নির্মাণ করা হবে। পাশাপাশি বগুড়া-সিরাজগঞ্জ রুটে শেরপুর, চান্দাইকোনা, রায়গঞ্জ, কৃষাণদিয়া ও সদানন্দপুর স্টেশন স্থাপন করা হবে। প্রস্তাবিত ৮৪ কিলোমিটার রেলপথের জন্য ৯৬০ একর জমি অধিগ্রহণের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে বগুড়ায় ৫২ কিলোমিটার রেলপথের জন্য ৫১০ একর এবং সিরাজগঞ্জের ৩২ কিলোমিটারের জন্য ৪৫০ একর জমি।

রেল স্টেশন সূত্রমতে, বগুড়া ও সিরাজগঞ্জের মধ্যে সরাসরি এই রেল যোগাযোগের ফলে প্রায় ১১২ কিলোমিটার রেলপথ এবং প্রায় তিন ঘণ্টা ভ্রমণের সময় কমবে। নতুন রেলপথ নির্মাণ হলে ঢাকা-বগুড়ার দূরত্ব কমে হবে ৭৫ কিলোমিটার। এ রুটের মাধ্যমে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকাসহ অন্যান্য এলাকার সরাসরি রেল যোগাযোগ নিশ্চিত হবে।

বগুড়া রেলওয়ে স্টেশন পরিদর্শনকালে জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু ও বগুড়ার স্টেশন মাস্টার সাজেদুর রহমান উপস্থিত ছিলেন।

২০১৫ সালের ১২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়ার আলতাফুন্নেছা খেলার মাঠে এক জনসভায় বগুড়া-সিরজাগঞ্জ রেলপথ নির্মাণের প্রতিশ্রুতি দেন। ২০১৭ সালের ৪ অক্টোবর ঢাকায় ভারতের সঙ্গে যোগাযোগ অবকাঠামো ও বিদ্যুৎ খাতের উন্নয়নে স্বাক্ষরিত চুক্তির আওতায় তৃতীয় ক্রেডিট লাইনে ঋণ দিতে দেশটি সম্মত হয়। এরপর প্রকল্পটি বাস্তবায়নে প্রজেক্ট প্রোফাইল প্রণয়ন, নকশা তৈরি, স্টেশনের সংখ্যা নির্ধারণ ও জমির মূল্য নির্ধারণের কাজ শুরু হয়। ২০১৮ সালের ৩০ অক্টোবর একনেক সভায় বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ প্রকল্প অনুমোদন লাভ করে।

সংবাদটি শেয়ার করুন