ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যানড্রয়েড ফোনে থাকবে না সিম স্লট

দিন দিন বদলাচ্ছে প্রযুক্তি দুনিয়া। বেশ কিছুদিন আগেই আইফোন নিয়ে একটি কানাঘুষা শোনা যাচ্ছিল যে, আইফোন ১৫-তে থাকবে না কোনো সিম স্লট। এবার সেই পথেই হাঁটলো গুগল।

গুগলের অ্যানড্রয়েড ফোনে এবার আসছে এই বিশেষ সুবিধা। তাদের অ্যানড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে সেই বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হতে পারে। এর মাধ্যমে ফোনে আর কোনো সিম কার্ডের প্রয়োজন হবে না। নতুন এই পদ্ধতির নাম হচ্ছে মাল্টিপল এনাবেল প্রোফাইল।

এই নতুন পদ্ধতিতে মাল্টিপল এনাবেল প্রোফাইলের মাধ্যমে একটি ই-সিমে দুটি টেলি অপারেটর সংস্থার সংযোগ ব্যবহার করা যাবে। এতে ব্যবহারকারীকে একটি সিমে দুটি নম্বর ব্যবহারের সুবিধাও দিচ্ছে গুগল।

একটি রিপোর্ট বলা হয়, গুগল ২০২০ সাল থেকেই এই নিয়ে কাজ শুরু করেছে। এতে ফোনের মধ্যে সিমের জন্য নির্দিষ্ট জায়গা কম লাগবে। সেই জায়গা অন্য কোনো ক্ষেত্রে ব্যবহার করা হতে পারে বলেই আশা।

বর্তমানে ই-সিমের ক্ষেত্রে একবারে শুধু একটি প্রোফাইল সক্রিয় করা যায়। তাই ডুয়াল সিম কার্ডের জন্য ফিজিক্যাল সিম কার্ডের প্রয়োজন হয়। গুগলের নতুন এই মাল্টিপল এনাবেল প্রোফাইল সিস্টেমের মাধ্যমে আর দরকার হবে না দ্বিতীয় সিমের।

গুগলের এই নতুন ফিচার চালু হলে অনেকটাই বেঁচে যাবে ফোনের জায়গা। ধারণা করা হচ্ছে, এর ফলে স্মার্টফোন উৎপাদকরা বড় ব্যাটারির ব্যবস্থা করতে পারেন বা মেমোরি চিপের জন্য ব্যবহার করা হতে পারে অতিরিক্ত স্লট বা অন্য কোনো ফিচার।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন