শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাজার নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ

বাজার নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ

উচ্চ ক্ষমতাসম্পন্ন টাস্কফোর্স গঠন—

  • মাসে অন্তত একবার বৈঠক হবে

হুহু করে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। আন্তর্জাতিক বাজার বৃদ্ধির অজুহাতে কয়েকগুণ দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। দীর্ঘদিন থেকে অভিযোগ উঠছে বাজার নিয়ন্ত্রণে মনিটরিং করা হচ্ছে না। এবার আকাশছোঁয়া দাম নিয়ন্ত্রণে গঠন করা হয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন টাস্কফোর্স। বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্য যখন ভোক্তাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে তখনই এই উদ্যোগ নিয়েছে সরকার।

প্রজ্ঞাপনে জানানো হয়, প্যানেলটি মূল পণ্যের উৎপাদন, পরিশোধন এবং আমদানি থেকে শুরু করে পুরো সরবরাহ ব্যবস্থা অনুসরণ করবে। স্থানীয় ও আন্তর্জাতিক বাজার থেকে এসব পণ্যের সরবরাহ ও চাহিদার বিষয়ে তথ্য সংগ্রহ করবে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। একইসঙ্গে তারা দেশীয় বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমাতে সরকারি ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবে। এটি মাসে অন্তত একবার বৈঠকে বসবে।

এছাড়াও কমিটি প্রয়োজনে অন্য সদস্য কো-অপ্ট করতে পারবে। প্রজ্ঞাপনে ‘দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা’ বিষয়ক গঠিত টাস্কফোর্স কমিটিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তরের একজন উপযুক্ত প্রতিনিধি জরুরি ভিত্তিতে মনোনয়ন দিয়ে পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

সম্প্রতি সরকারের পক্ষে সব বাজার মনিটরিং সম্ভব নয় জানিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এএইচ এম শফিকুজ্জামান বলেছেন, কারসাজি করে অতিমুনাফা করার লোভে ‘গুটিকয়েক’ ব্যবসায়ির কারণে পণ্যমূল্যের বাজার অস্থির হচ্ছে। রমজানের আগেই সব নিত্যপণ্যের দাম বেড়ে গেছে। সরকারের পক্ষে সব বাজার মনিটরিং সম্ভব নয়। এ জন্য এগিয়ে আসতে হবে ব্যবসায়ী নেতাদের।

আরও পড়ুনঃ  চেক ডিজঅনারে জেলে পাঠানো সংবিধান পরিপন্থি: রায়ের বিরুদ্ধে আপিল

প্রজ্ঞাপনে জানানো হয়, টাস্কফোর্স কমিটির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ১৭ সদস্যের এই প্যানেলের নেতৃত্ব দিবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, কৃষি, খাদ্য, শিল্প ও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবরা এই টাস্কফোর্সের সদস্য।

এ ছাড়াও, টাস্কফোর্সে বাংলাদেশ বাণিজ্য ও ট্যারিফ কমিশন, বাংলাদেশ কম্পিটিশন কমিশন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের প্রধান, গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরাও আছেন। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতিকেও এই প্যানেলের সদস্য করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব টাস্কফোর্সের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। এর আগে মন্ত্রিপরিষদ বিভাগের এক বৈঠকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ, চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদটি শেয়ার করুন