শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকল্পের নির্মোহ রিপোর্টের তাগিদ

প্রকল্পের নির্মোহ রিপোর্টের তাগিদ

প্রতিবছর সরকার বাছাই করা কিছু চলমান প্রকল্পের নিবিড় পরিবীক্ষণ রিপোর্ট ও সমাপ্ত প্রকল্পের প্রভাব মূল্যায়ন রিপোর্ট প্রকাশ করে থাকে। এসব রিপোর্ট নিরপেক্ষ, নির্মোহ, আবেগহীন ও প্রফেশনালভাবে প্রস্তুত করার নির্দেশনা দেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি। এ সময় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমও বস্তুনিষ্ঠ ও নৈর্ব্যেত্তিকভাবে কাজ করার আহ্বান জানান।

গতকাল মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) মাধ্যমে প্রকল্পের প্রভাব মূল্যায়ন সংক্রান্ত ওরিয়েন্টশন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী-প্রতিমনন্ত্রী এসব কথা বলেন। পরিকল্পনা বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, আইএমইডি সচিব আবু হেনা মোরশেদ জামানসহ আইএমইডি বিভিন্ন বিভাগের সংশ্লিষ্টরা এ সময় উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, পাবলিক খরচের বিষয়ে অনেক আগ্রহী। প্রকল্পে কে টাকা দিলো, কত সুদে দিলো, কেন দিলো- এসব বিষয়ে সাধারণ মানুষ অনেক খবর রাখেন। আমাদের অহেতুক খরচ পরিহার করতে হবে। বাংলাদেশ পরিসংখ্যান বিভাগের বিভিন্ন জরিপ ও আইএমইডির মূল্যায়নের প্রতি মানুষের দৃষ্টি থাকে। জনগণের লক্ষ-কোটি টাকা বিভিন্ন প্রকল্পে ব্যয় হচ্ছে। তাই এটা তাদের দায়িত্ব।

আইএমইডিকে উদ্দেশ্য করে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, বস্তুনিষ্ঠ ও নৈর্ব্যেত্তিকভাবে কাজ করতে হবে। সরকার উন্নয়ন কাজগুলোর প্রতি আন্তরিক। সে জন্য সরকার তদারকি করতে চায়। যা দেশের মানুষের জন্য কল্যাণকর। সরকার আসলে উপলব্ধি করতে চায় উন্নয়ন কাজগুলো মানুষের কাজে লাগছে কি না। এসব রিপোর্ট সরকারকে সতর্ক করে দেয়।

এবার ৭৩টি প্রকল্প মূল্যায়নের জন্য বাছাই করা হয়েছে বলে জানান আইএমইডি সচিব আবু হেনা মোরশেদ জামান। সভাপতির বক্তব্যে তিনি বলেন, অনেক সময় প্রকল্পে সময় বিলম্ব নিয়ে কথা ওঠে। কেন বিলম্ব হয় তা এসব রিপোর্ট থেকে উঠে আসবে। তাছাড়া যে উদ্দেশ্যে প্রকল্প নেয়া হয়েছিল তা অর্জিত হয়েছে কিনা তা দেখতে হবে। বিভিন্ন সংস্থা এসব প্রকল্প মূল্যায়নের দায়িত্বে রয়েছে। তাদের ১৫ মে’র মধ্যে রিপোর্ট দেয়ার আহ্বান জানান।

আরও পড়ুনঃ  অর্থপাচার, সিআইডিকে প্রতিবেদন দাখিল নির্দেশ

উল্লেখ্য, চলতি বছরে ৫৫টি চলমান প্রকল্প নিবিড় পরিবিক্ষণের জন্য বাছাই করা হয়েছে। অন্যদিকে ১৮টি সমাপ্ত প্রকল্পের প্রভাব মূল্যায়ন করা হবে।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন