শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে বেড়েছে করোনা শনাক্তের হার

রংপুরে বেড়েছে করোনা শনাক্তের হার

রংপুর বিভাগের করোনা সংক্রমণের হার একদিনের ব্যবধানে ১৫ শতাংশ বেড়েছে। গত ২৪ ঘন্টায় শনাক্তের হার গিয়ে ঠেকেছে ৩৬ দশমিক ৫৯ শতাংশে। একদিন আগে শনাক্তের হার ছিল ২২ দশমিক ৬০ শতাংশ। এছাড়া বিভাগে একজনের মৃত্যু হয়েছে। জনগণের স্বাস্থ্যবিধি ঠিকভাবে না মানায় এ শনাক্তের হার বাড়ছে বলে মনে করছে স্বাস্থ্য বিভাগ।

বিভাগীয় স্বাস্থ্য অফিস সূত্রে জানা যায়, করোনা সংক্রমণের হার প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘন্টায়  করোনা সংক্রমণের হার ছিল ৩৬ দশমিক ৫৯ শতাংশ। ৪৫১ জনের জনের পরীক্ষা করে ১৬৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত তিন লাখ ১২ হাজার ৬৪৬ জনের দেহে করোনা পরীক্ষা করে ৫৬ হাজার ৬৩৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন এ পর্যন্ত ৫৪ হাজার ৫০৫ জন।  গত ২৪ ঘন্টায় রংপুর বিভাগের একজন মৃত্যু বরণ করেছেন দিনাজপুরে।

করোনা শনাক্তের দিক দিয়ে বিভাগের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত  ও মৃত্যু হয়েছে দিনাজপুর জেলায়।  দিনাজপুরে এ পর্যন্ত ৯০ হাজার ২৬৪ জনের পরীক্ষা করে ১৫ হাজার জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর পরের অবস্থানে রয়েছে রংপুর জেলা। এই জেলায় এ পর্যন্ত ৭৫ হাজার ৪৭২ জনের পরীক্ষা করে ১২ হাজার ৭৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মৃত্যূর দিক দিয়েও এগিয়ে রয়েছে দিনাজপুর জেলা। এই জেলায় এ পর্যন্ত ৩৩৩ জন মারা গেছেন। এর পরের অবস্থান রংপুরে ২৯৩ জন এবং ঠাকুরগাঁওয়ে ২৫৬ জন মারা গেছেন। বিভাগের মধ্যে সবচেয়ে কম মৃত্যু হয়েছে গাইবান্ধা জেলায়। এই জেলায় এ পর্যন্ত ৬৩ জন মারা গেছেন।

আরও পড়ুনঃ  অনিশ্চয়তায় ইভেন্ট ম্যানেজমেন্ট খাতের ভবিষ্যৎ

রংপুরে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় গঠিত নাগরিক কমিটির আহ্বায়ক অধ্যক্ষ ফখরুল আনাম  বেঞ্জু বলেন, সচেতনতার অভাব থেকেই মানুষজন এখনো পুরোপুরি টিকাগ্রহণ করেনি। বেশিরভাগ মানুষ এখনো মুখে মাস্ক ব্যবহার করছেন না। এই পরিস্থিতিতে যাত্রীবাহী প্রতিটি পরিবহনে সরকারি নির্দেশনা অনুসরণ করা উচিত। এসব নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হওয়া জরুরি। নয়তো সাধারণ মানুষদের দায়িত্বহীন কর্মকান্ডে বড় বিপর্যয় ঘটবে। সরকারি নির্দেশনা বাস্তবায়নে কঠোর অবস্থানে থাকার কথা জানিয়েছেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মলিহা খানম। তিনি বলেন, সরকারি নির্দেশনা বাস্তবায়নে আমরা আগের চেয়ে বেশি তৎপর এবং আমরা মাঠে রয়েছি। নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন এখন সব বয়সী মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। ঊর্ধ্বমুখী সংক্রমণ নিয়ন্ত্রণে মন্ত্রীপরিষদেও দেওয়া নির্দেশনার ব্যাপারে মানুষকে সচেতন করা হচ্ছে। রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আবু মো. জাকিরুল ইসলাম বলেন, প্রতিদিন সংক্রমণের হার বাড়ছে। এ অবস্থা থেকে উত্তরণের পথ হল সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলা।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন