শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাতাবঞ্চিত তিনশতাধিক বিধাব-প্রতিবন্ধী

ভাতাবঞ্চিত তিনশতাধিক বিধাব-প্রতিবন্ধী

মাদারীপুরের কালকিনিতে এক বছর ধরে ভাতা পাচ্ছে না তিনশতাধিক বিধবা ও প্রতিবন্ধী। তালিকাভুক্ত হলেও ভাতাবঞ্চিত হওয়ার অভিযোগ তাদের। অসহায়, হতদরিদ্র এসব ব্যক্তিরা ভাতা না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন। তবে ভাতার টাকা বিতরণে কোনো ধরনের অনিয়ম হয়নি বলে দাবি কর্তৃপক্ষের।

সরেজমিনে জানা যায়, মাদারীপুরের কালকিনি পৌরসভার ৭নং ওয়ার্ডের উত্তর রাজদী গ্রামের শাহিনুর বেগম। নিঃসন্তান শাহিনুরের স্বামী মারা গেছে অনেক বছর আগে। বোনের স্বামীর বাড়িতে ছোট্ট একটি ঘর তুলে বসবাস করছেন। তবে, শাহিনুরের বোন ও তার স্বামীও অনেক আগে মারা গেছে। আপনজন বলতে আর কেউ নেই। সরকারিভাবে বরাদ্দকৃত বয়স্ক ভাতার টাকা দিয়ে তিনি ঔষধপত্র কিনে খেতেন। কিন্তু গত একবছর ধরে ভাতার টাকা না পাওয়ায় মানবেতন জীবন পার করছেন তিনি। শুধু শাহিনুর বেগমই নয়। একই গ্রামের প্রায় ৮০ বছরের বৃদ্ধা রহিমুন নেসা। তার একমাত্র মেয়ে ও গরীব মেয়ের জামাইর বাড়িতে থাকে। তিনিও গত এক বছর ধরে সরকারি ভাবে বরাদ্দ দেওয়া ভাতার টাকা পাচেছ না। হতদরিদ্র, অসহায় রহিমুন নেসাও মানবেতর জীবনযাপন করছেন।

কালকিনি উপজেলার বিভাগদী গ্রামের দেলোয়ার সরদারের প্রতিবন্ধী ছেলে মারুফ আহমেদও এখনো পর্যন্ত প্রতিবন্ধী ভাতা পাননি বলে অভিযোগ করেন। কালকিনি পৌরসভার দেয়া তথ্যমতে এরকম আরো তিন শতাধিক ভাতাভোগী গত একবছর ধরে সরকারি ভাতা পাচ্ছে না।

কালকিনি পৌরসভার প্যানেল মেয়র ও ৯নং ওয়ার্ডের কাউন্সিলর আসাদুজ্জামান তালুকদার লাবু বলেন, ভাতা প্রত্যাশি অনেক লোকজন আমাদের কাছে আসে ভাতা পাওয়ার জন্য। কিন্তু সমাজসেবা অফিসের জটিলতার কারণে ভাতা পাচ্ছে না। এরা সবাই ভাতা পাওয়ার জন্য তালিকাভুক্ত। কিন্তু টাকা পাচ্ছে না। বৃদ্ধা শাহিনুর বেগম বলেন, আগে ব্যাংক থেকে আমাদের ভাতার টাকা দিতো। তখন নিয়মিত পেতাম। কিন্তু মোবাইল নম্বরে দেয়ার শুরু করার পর থেকেই ঝামেলা শুরু হয়েছে। এক কিস্তির টাকা পাইছি রোজার সময় আর পাইনি। একই রকম কথা বললেন রহিমুন নেছা। তিনি বলেন, আগে ঠিক মতই পেতাম এখন পাইনা। এই টাকা পাইলে অনেক উপকার হতো।

আরও পড়ুনঃ  বাড়ছে শীর্ষ সম্পদশালীর সংখ্যা

এ বিষয়ে কালকিনি উপজেলা সমাজসেবা অফিসের সহকারি সমাজসেবা কর্মকর্তা মশিউর রহমান বলেন, সঠিক ভাবে তালিকা অনুসারে প্রতি কিস্তিতে টাকা মোবাইলে পাঠানো হচ্ছে। তবে কেউ যদি পেয়ে না থাকে তাহলে তদারকি করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

কালকিনি উপজেলা সমাজসেবা অফিস জানায়, এ উপজেলায় বয়স্কভাতা পান ১০ হাজার ৯৪১ জন, বিধবাভাতা ৪ হাজার ৩৬৯, প্রতিবন্ধী ভাতা ৪ হাজার ৪৭৫ ও শিক্ষাউপবৃত্তি ১৭১ জনসহ ১৯ হাজার ৯৫৬ জন হতদরিদ্র অসহায় মানুষকে সরকারি ভাতা প্রদান করা হয়ে থাকে।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন