সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

১৯ দেশের অংশগ্রহণে কোভিড সম্মেলন শুরু আজ

কোভিড-১৯ আন্তর্জাতিক সম্মেলন বুধবার শুরু

বিশ্বের ১৯টি দেশের অংশগ্রহণে আজ সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে তিন দিনব্যাপী ‘কোভিড- ১৯’ আন্তর্জাতিক সম্মেলন ঢাকায় শুরু হচ্ছে। চলবে ২১ জানুযারি পর্যন্ত। মহামারিকালীন শিক্ষণীয় অভিজ্ঞতা তুলে ধরার লক্ষ্যে ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অফ পাবলিক হেলথ এবং বাংলাদেশ হেলথ ওয়াচ সম্মেলনটির আয়োজন করেছে।

‘কোভিড-১৯ মোকাবিলায় অর্জিত অভিজ্ঞতা এবং ভবিষ্যৎ স্বাস্থ্য ব্যবস্থাপনা’ শীর্ষক সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ব্রাজিল, ফ্রান্স, কেনিয়া, মালয়েশিয়া, নেপাল, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর, সাউথ আফ্রিকা, সুইডেন, সুইজারল্যান্ড, ইন্দোনেশিয়া, ভারত, মিয়ানমার, ভিয়েতনাম, থাইল্যান্ড ও বাংলাদেশের বিভিন্ন বরেণ্য ব্যক্তি এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অংশ নিচ্ছেন।

সম্মেলনে ছয়টি অধিবেশন থাকবে, যেখানে অতিথিগণ উপস্থাপনা, প্যানেল আলোচনা এবং প্রশ্নোত্তরের মাধ্যমে করোনাকালীন স্বাস্থ্যব্যবস্থায় ঘাটতিসমূহ পূরণ করে কীভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা যেতে পারে সে বিষয়ে আলোকপাত করবেন।

সম্মেলনে আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে, কোভিড অতিমারি থেকে আমরা কি শিক্ষা পেলাম, করোনাকালীন সময়ে কোন জনগোষ্ঠীর জীবন ও জীবিকা ক্ষতিগ্রস্ত হলো, সংক্রমণরোধে ও টিকাদানে সরকারের দায়িত্বপালন, স্থানীয় ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়া, বাংলাদেশে ঝুঁকিপূর্ণ যোগাযোগের প্রভাব, সরকারী সিদ্ধান্ত গ্রহণে সহায়তা ও গাইড করার জন্য স্থানীয় ও জাতীয় পর্যায়ের ডেটা সিস্টেমের কার্যকারিতা, মানুষের আচরণ বোঝার জন্য সামাজিক বিজ্ঞানের প্রাসঙ্গিকতা, ভবিষ্যতের মহামারী ও স্বাস্থ্যব্যবস্থার জন্য প্রস্তুতি।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  হাসপাতালে ৩ মাস ধরে মৃত মালিকের অপেক্ষায় কুকুর!

সংবাদটি শেয়ার করুন