শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুৎ পৌঁছেনি মুজিববর্ষের ঘরে

বিদ্যুৎ পৌঁছেনি মুজিববর্ষের ঘরে

গাজীপুরের কালিয়াকৈরে মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন পরিবারকে ঘর তৈরি করে দিয়েছে সরকার। এর মধ্যে মনতলা এলাকায় ৪০ পরিবারের বরাদ্দকৃত ঘরে বিদ্যুৎ না থাকায় ভোগান্তিতে পড়েছেন ভূমিহীন পরিবারগুলো। মুজিববর্ষ উপলক্ষে কালিয়াকৈর উপজেলার মনতলা এলাকায়  গত আট মাস আগে ভূমিহীনদের চল্লিশটি ঘর তৈরি করে দেওয়া হয়। এসব ঘরে বিদ্যুৎ না থাকায় ঘরে বাতি জ্বলছে না ও মোটর থাকলেও সেগুলোতে পানি উঠছে না।

পাশের বাড়ি থেকে পানি এনে ব্যবহার করতে হয়। এতে ভোগান্তিতে পড়েছে ওইসব ভূমিহীন পরিবার। বিদ্যুৎ না থাকায় ওইসব ঘরে মাত্র ৬টি পরিবার বসবাস করছেন। বাকি ৩৪ পরিবার এখনো ঘরে উঠে নাই। ওইসব ঘর তালাবদ্ধ অবস্থায় রয়েছে। ঘরগুলোতে বসবাস করতে হলে বিদ্যুৎ সংযোগের প্রয়োজন।

ভূমিহীন গোলাম রব্বানী বলেন, আমাদের ঘরের বিদ্যুৎ না াকায় আমরা পানি ব্যবহার করতে পারছি না। পাশের বাড়ি েেক পানি এনে পান করতে হয়। পাশাপাশি গোসলের অনেক সমস্যা হচ্ছে। শিরিন আক্তার ও ফিরোজা বেগম বলেন, বিদ্যুৎ না থাকায় প্রতিনিয়ত আমরা গোসল করতে পারছিনা। দুই েেক তিনদিন পর পর আমাদের গোসল করতে হয়। এখানে বেশিরভাগ ঘরে গুলোতেই কোনো লোক থাকে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, কালিয়াকৈর উপজেলায় প্রধানমন্ত্রী মুজিববর্ষ উপলক্ষে প্রথম ধাপে ৯০টি ঘর ও দ্বিতীয় ধাপে ৯০টি ঘর তৈরি হয়েছে। এছাড়া তৃতীয়ধাপে ৩০টি ঘরে কাজ চলমান রয়েছে। যেসব ঘরে বিদ্যুৎ নাই ওই সব ঘরে অতি তাড়াতাড়ি বিদ্যুৎ প্রদান করা হবে।

আরও পড়ুনঃ  ভাঙনের কবল থেকে রক্ষা পায়নি পদ্মাসেতুর প্রতিরক্ষা প্রাচীরও

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন