শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে লবিস্ট নিয়োগ সরকারের- পররাষ্ট্রমন্ত্রী

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে লবিস্ট নিয়োগ সরকারের

র‌্যাপিড একশন ব্যাটালিয়ান-র‌্যাবের সাত কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করায় যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগের কথা স্বীকার করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, দেশের ভাবমূর্তি রক্ষায় বিদেশে লবিস্ট নিয়োগ করা যায়। তাই সরকার যুক্তরাষ্ট্রে একাধিক লবিস্ট নিয়োগ করেছে।

রাজধানীর ধানমন্ডিতে গতকাল শুক্রবার সকালে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি। বাংলাদেশ ইনস্টিটিউট অফ ল’ অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়াস-বিলিয়ার ৫০ বছর পূর্তি উপলক্ষে ‘করোনা এবং করোনা পরবর্তী আইন ও অধিকার’ নিয়ে এ সম্মেলনের আয়োজন করা হয়।

মানবতাবিরোধী অপরাধের বিচার চলাচালেই পশ্চিমা বিশ্বে লবিস্ট নিয়োগের বিষয়টি তুমুল আলোচনা তৈরি করে। সরকারি দল আওয়ামী লীগের পক্ষ থেকে অভিযোগ করা হয়, এই বিচার ঠেকাতে বিএনপি-জামায়াত জোট লবিস্ট নিয়োগ করেছে। এ কারণেই পশ্চিমা প্রভাবশালী নানা ব্যক্তি নানা সময় আসামিদের পক্ষে বক্তব্য বিবৃতি দিয়েছে।

সম্প্রতি সংবাদমাধ্যমে প্রকাশ পেয়েছে, বিএনপি ও জামায়াতের পাশাপাশি সরকারও একাধিক লবিস্ট ফার্ম নিয়োগ দিয়ে যুক্তরাষ্ট্রের সরকার ও বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের কাছে নিজেদের বক্তব্য তুলে ধরছে। বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী র‌্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়ার পর এই বিষয়টি সামনে এসেছে। সরকার এরই মধ্যে জানিয়েছে, তারা এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের চেষ্টা করছে।

লবিস্ট নিয়োগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন প্রশাসন, নীতিনির্ধারক, মানবাধিকার গোষ্ঠী ও গণমাধ্যমের সঙ্গে যোগাযোগ রক্ষায় বাংলাদেশ সরকারের পক্ষে একাধিক লবিস্ট প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রে কাজ করছে। ঝড় আসা-যাওয়ার মাঝেই সমাধান পাওয়া যায়। আমেরিকা যেমন তাদের পররাষ্ট্রনীতি বাস্তবায়ন করতে চায়, তেমনি বাংলাদেশও তাদের পররাষ্ট্রনীতির মাধ্যমে সমস্যার সমাধান করার চেষ্টা করে।

আরও পড়ুনঃ  সৌদি থেকে আসছে ৪০৯ বাংলাদেশী

যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে দূতিয়ালি করতে বিভিন্ন লবিস্ট ফার্ম রয়েছে দেশটিতে। এটি সেখানে একটি স্বাভাবিক প্রক্রিয়া। নিষেধাজ্ঞা দিলেও সন্ত্রাস দমনে যুক্তরাষ্ট্র র‌্যাবের প্রশংসা করেছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, দেশটি সন্ত্রাস দমন, জঙ্গিবাদ ও মাদক চোরাচালানের বিপক্ষে কাজ করে। র‌্যাবও সেই কাজটিই করে।

অন্য এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, বিএনপি বা যে কেউ লবিস্ট নিয়োগ করতে পারে। সেটি নিয়ে সরকারের মাথাব্যথা নেই। এটা বিএনপির ব্যাপার। আওয়ামী লীগ এসব উপেক্ষা করেই বারবার জয়ী হয়েছে।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন