শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই ডোজ টিকা নিলে দেখতে পারবে চলচ্চিত্র

দুই ডোজ টিকা নিলে দেখতে পারবে চলচ্চিত্র

করোনার মধ্যে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে ১৫ জানুয়ারি, শনিবার। তবে উৎসবটিতে দর্শকদের মধ্যে দুই ডোজ টিকা নেওয়ারাই অংশ নিতে পারবে বলে জানিয়েছেন ঢাকা ক্লাবের সভাপতি খন্দকার মশিউজ্জামান রুমেল।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনার মধ্যে সবকিছু নিয়ম-কানুন মেনে করতে হবে। যারা চলচ্চিত্র দর্শক তাদের আরও সচেতন হতে হবে। যারা দুই ডোজ টিকা নিয়েছেন তাদেরকে বলবো উৎসবে আসতে। কেননা এখন আমাদের সচেতন হয়ে চলতে হবে।

আগামী ১৫-২৩ জানুয়ারি পর্যন্ত নয় দিনব্যাপী ‘বিংশতম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’টি শুরু হবে। রেইবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে উৎসবটির আয়োজন করা হচ্ছে। বৃহস্পতিবার দুপুর ১২টায় রাজধানীর ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

এতে উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল, ঢাকা ক্লাবের সভাপতি খন্দকার মশিউজ্জামান রুমেল, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, হামীম গ্রুপের সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর জালাল আহমেদ, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন অধ্যাপক কিশোয়ার কামাল ও চলচ্চিত্র নির্মাতা জোরিন জামানী বক্তব্য রাখেন।

উৎসবে এশিয়ান প্রতিযোগিতা, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মম, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশনে বাংলাদেশিসহ বিশে^র ৭০টি দেশের ২২৫টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

২২৫টি চলচ্চিত্রের মধ্যে পূর্ণদৈর্ঘ ১২৯টি, স্বল্পদৈর্ঘ ও স্বাধীন চলচ্চিত্র ৯৬টি, বাংলাদেশের ৪০টির মধ্যে ২২টি  স্বল্পদৈর্ঘ ও স্বাধীন এবং ১৮টি পূর্ণদৈর্ঘ।

আরও পড়ুনঃ  রক্ষণাবেক্ষনের অভাবে নিশ্চিহ্ন ১৫ বদ্ধভূমি 

জামাল জানান, ১৯৭৭ সাল থেকে বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনে সংশ্লিষ্ট থেকে সৎ চলচ্চিত্র প্রদর্শন সংস্কৃতি বিকাশে বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। তারই আলোকে ১৯৯২ সালে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়। দেখতে দেখতে ২০ বছর চলে গেছে। উৎসবের মাধ্যমে দেশে রুচিসম্পন্ন ও ইতিবাচক সংস্কৃতি গড়ে উঠছে।

তিনি বলেন, রেইনবোর উৎসবের মাধ্যমে তরুণ ও প্রতিশ্রুতিশীল চলচ্চিত্র নির্মাতাদের আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত করে তোলা হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সভাপতিত্বে উৎসবের উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন, কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, অঁলিয়াস ফ্রয়েজ মিলনায়তন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তন ও স্টার সিনেপ্লেক্সে প্রদর্শিত হবে। 

কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে সকাল সাড়ে ১০টা থেকে শিশুতোষ চলচ্চিত্র, দুপুর ১টা ও ৩টা থেকে শিক্ষার্থীদের বিনামূল্যে চলচ্চিত্র প্রদর্শন করা হবে। আর সাধারণ দর্শনার্থীদের জন্য ৫০টাকা টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। উৎসবে বেশ কয়েকটি সেমিনারেরও আয়োজন করা হয়েছে বলে জানান, আহমেদ মুজতবা জামাল।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন