রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনৈতিক খোঁচাখুঁচির আর্থিক মূল্য নির্ধারণ করুণ

রাজনৈতিক খোঁচাখুঁচির আর্থিক মূল্য নির্ধারণ করুণ

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, স্বল্পোন্নত দেশের (এলডিসি) কাতার থেকে উত্তরণের পর অনেক দেশকে ১৫ থেকে ২০ বছর ধরে মধ্যম আয়ের দেশ ফাঁদে পড়ে থাকতে হয়েছে। আমাদেরও সেই ফাঁদে পড়ে থাকতে হয় কিনা সে ব্যাপারে সন্দেহ রয়েছে। আমার মনে হচ্ছে কোথাও যেন কিছু একটা হচ্ছে।

গতকাল মঙ্গলবার পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) আয়োজিত ‘করোনাভাইরাসের থাবা কাটিয়ে শক্তিশালী পুনরুদ্ধারের পথে অর্থনীতি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশঙ্কা প্রকাশ করেন।
মন্ত্রী বলেন, ল্যাটিন আমেরিকাসহ পৃথিবীর বহু দেশ মধ্যম আয়ের দেশ ফাঁদে আটকে আছে। বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়ে ব্যাপক কাজ করতে হবে গবেষণা সংস্থাগুলোকে।

সংস্থাটির নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুরের সভাপতিত্ব এতে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন পিআরআই এর চেয়ারম্যান ড. জাইদি সাত্তার।

গবেষকদের পরিকল্পনামন্ত্রী বলেন, রাজনৈতিক খোঁচাখুঁচির আর্থিক মূল্য নির্ধারণ করুণ। এখানে অনেক পণ্ডিত মানুষ আছেন। অনেক জ্ঞানী মানুষ আছেন। আপনারা অনেক কিছু নিয়ে গবেষণা করেন। আপনাদের আহ্বান জানাবো সামাজিক রাজনৈতিক দ্বন্দ্ব একে অন্যের সঙ্গে খোঁচাখুঁচির আর্থিক মূল্য কত তা বের করেন। নিশ্চয়ই এটির আর্থিক ক্ষতি আছে। এটি বের করে বলেন এই যে আপনারা যে খোঁচাখুঁচি করেন তার আর্থিক ক্ষতি এত টাকা।
এম এ মান্নান বলেন, করোনাকালীন সময়েও বাংলাদেশের অর্থনীতির উন্নয়ন বিশ^বাসীর চোখে পড়েছে। করোনায় প্রধানমন্ত্রীর কৌশল ছিল সর্বাত্মক লকডাউন না দেওয়া। এতে অর্থনীতির জন্য সুখকর ফল দেখতে পারছি। বাড়ছে রফতানি আয়, বিশেষ করে পোশাকখাতে।

আরও পড়ুনঃ  করোনা আক্রান্ত প্রবীণ আওয়ামী লীগ নেতার মৃত্যু

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নকে অনেকেই ম্যাজিক বলে, প্যারাডকস বলে। এই শব্দগুলো অপমানকর। এসব শব্দের মাধ্যমে দেশের মানুষের শ্রমকে অপমান করা হচ্ছে।

এই এমপি বলেন, সামনের দিনে ওমিক্রনের কিছু চ্যালেঞ্জ আসতে পারে। প্রত্যাশা করি পূর্বের অভিজ্ঞতা কাজে লাগিয়ে তা মোকাবিলা করতে পারবো।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন