মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সয়লু বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের খবর নিতে কক্সবাজারে পৌঁছেছেন। আজ শনিবার সকাল ৮টায় বিশেষ বিমানে করে তুরস্কের ইস্তাম্বুল থেকে সরাসরি কক্সবাজার আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান তিনি।

বিমান বন্দরে সোলাইমান সয়লুকে অভ্যর্থনা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

কক্সবাজার থেকে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে যাত্রা করবেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানে ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে অবস্থিত তুর্কি ফিল্ড হাসপাতাল পরিদর্শন করবেন এবং বৃক্ষরোপণসহ নানা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

তারপর ক্যাম্প-১৭ এ আশ্রিত রোহিঙ্গা নাগরিকদের মানবিক সহায়তায় তুরস্কের বিভিন্ন উন্নয়ন ও স্বেচ্ছাসেবী সংস্থা পরিচালিত চলমান প্রকল্পগুলো পরিদর্শনের পাশাপাশি উপকারভোগী রোহিঙ্গাদের সাথে মতবিনিময় করবেন সোলাইমান সয়লু।

এরপর উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে ফিরে বিশেষ বিমানযোগে দুপুরে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেবেন তিনি।

সফরসূচি অনুযায়ী, ঢাকায়এসে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানের সঙ্গে রাজধানীর একটি হোটেলে বৈঠক করবেন। এরপর আসাদুজ্জামান খান কামালের সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বৈঠক করবেন তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী।

এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, দুই স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকের পর দুই দেশের পুলিশ বাহিনীর মধ্যে নিরাপত্তা ও সন্ত্রাস দমনে সহযোগিতা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

নানান কার্যক্রম পরিদর্শন শেষে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে সফরে আসা ২০ সদস্যের প্রতিনিধি দল রাতেই তুরস্কে ফিরে যাওয়ার কথা রয়েছে।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পাটের ফলন-দামে স্বস্তি

সংবাদটি শেয়ার করুন