রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

কমেছে মুরগি, চড়াই সবজির দাম

অস্বাভাবিক দাম বাড়ার পর সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে কিছুটা কমেছে মুরগির দাম। সপ্তাহের ব্যবধানে কেজিতে ১৫ টাকা কমেছে ব্রয়লার মুরগির দাম। অন্যদিকে কেজিতে ৬০ টাকা পর্যন্ত কমেছে পাকিস্তানি কক বা সোনালী মুরগি দাম।

এদিকে সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে বেশিরভাগ সবজির দাম। কিন্তু বাজারে ভরপুর রয়েছে সব ধরনের শীতের সবজি। এছাড়া অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ এবং আলুর দাম। তেমন কোনো পরিবর্তন হয়নি মাছের দামেও।

আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৮৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৯৫ থেকে ২০০ টাকা। এবং গত সপ্তাহে ৩০০ থেকে ৩৪০ টাকা কেজি বিক্রি হওয়া সোনালী মুরগির দাম কমে বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকা।

মুরগির দামের বিষয়ে কাপ্তান বাজারের একজন ব্যবসায়ী জানান, সরবরাহ কম থাকায় ব্রয়লার মুরগির দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছিল। এখন আবার মুরগির সরবরাহ বাড়ছে। তাই দাম কিছুটা কমেছে। আমাদের ধারণা সামনের সপ্তাহে মুরগির দাম আরও কমতে পারে।

সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে ফার্মের মুরগির ডিমের দাম। গত সপ্তাহের মতো ১০০ টাকায় পাওয়া যাচ্ছে ফার্মের মুরগির ডিমের ডজন। সেইসাথে অপরিবর্তিত রয়েছে পেঁয়াজের দাম। গত সপ্তাহের মতো নতুন দেশি পেঁয়াজের ৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

বাজারে ফুলকপির পিস বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা। বিচি ছাড়া শিম বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। বিচি শিম ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি অপরিবর্তিত রয়েছে আলুর দামও। গত সপ্তাহের মতো নতুন আলুর কেজি বিক্রি হচ্ছে ২০ টাকায়।

আরও পড়ুনঃ  তেল বিক্রিতে লোকসানে বিপিসি

দাম অপরিবর্তিত রয়েছে পাকা টমেটোর। গত সপ্তাহের মতো পাকা টমেটো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা কেজি। কেজিতে ১০ টাকা কমে গাজরের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা।

এছাড়া বরবটি ৫০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। মুলা বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি, শালগমের (ওল কপি) কেজি ৩০ থেকে ৪০ টাকা, লালশাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা, মুলাশাকের আঁটি ১০ থেকে ১৫ টাক বিক্রি হচ্ছে। এদিকে পালংশাকের আঁটি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা।

এছাড়া বাজারে রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে কাতল মাছও। শিং ও টাকি মাছে বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকা কেজি। এছাড়া শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬৫০ টাকা। তেলাপিয়া এবং পাঙাস মাছের কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা।

বাজারে এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে এক হাজার থেকে এক হাজার ২০০ টাকা। এবং ছোট ইলিশ মাছের কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন