শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

১৩ বছরে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন করেছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, সুষ্ঠু পরিকল্পনা নিয়ে যথাযথভাবে তা বাস্তবায়ন করার কারণেই স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছেছে বাংলাদেশ। এ অর্জন ধরে রেখে ২০৪১ সালে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে পরিকল্পনা নেওয়া হয়েছে। আজ রবিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের স্বীকৃতি উদ্‌যাপন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

বক্তব্যের শুরুতেই দেশবাসীকে খ্রিষ্টীয় নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে গেল ১৩ বছরে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ১৩ বছরে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন করেছে এবং এ সময়ে দেশের অর্থনীতির আকার এবং মাথাপিছু আয় প্রায় তিনগুণ বেড়েছে।

প্রধানমন্ত্রী জানান, অর্থনীতিকে আরও গতিশীল করে, ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত বিশ্বের কাতারে পৌঁছানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

শেখ হাসিনা জানান, দেশের মানুষের ভাগ্যোন্নয়নই তাঁর সরকারের প্রধান লক্ষ্য। সবাইকে নিয়ে এগিয়ে যাওয়াই বিবেচ্য বিষয় বলে মনে করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল জানিয়ে, আস্থা রাখায় এবং পাশে থাকায় উন্নয়ন সহযোগীদের বিশেষভাবে ধন্যবাদ জানান তিনি।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিদ্যুৎস্পৃষ্টে জামাই-শ্বশুরের মৃত্যু

সংবাদটি শেয়ার করুন