শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুরা পেল ‘উৎসবের’ বই

শিশুরা পেল ‘উৎসবের’ বই

বছরের প্রথম দিন গতকাল শনিবার সারাদেশে শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। প্রতিবছর এ দিনে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসব করে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের পাঠ্যবই তুলে দেওয়া হলেও করোনা সংক্রমণের কারণে গতবারের মতো এবারও উৎসব ছাড়াই বই দেওয়া হচ্ছে শিক্ষার্থীদের।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের হাতে বই দেবে। চলতি শিক্ষাবর্ষে ৪ কোটি ১৭ লাখ ২৬ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর মাঝে ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০ কপি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। এর মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল পদ্ধতিতে পাঠ্যপুস্তক ও ৫টি ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শিক্ষার্থীদের মাতৃভাষায় মুদ্রিত পাঠ্যপুস্তকও রয়েছে। তবে এ বছরের প্রথমদিনে সব শিক্ষার্থীকে বই দেওয়া সম্ভব হচ্ছে না। শিক্ষা মন্ত্রণালয় একেকটি শ্রেণির শিক্ষার্থীদের ভাগ করে বিভিন্ন দিনে বই দেওয়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন।

ময়মনসিংহ প্রতিনিধি : সারাদেশের ন্যায় ময়মনসিংহে শিক্ষর্থীদের মাঝে বই বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। গতকাল সকালে নগরীর নওমহল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠানিক বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস। এ সময় জেলা প্রশাসক এনামুল হক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক মির্জা হাসান খসরুসহ শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। জেলায় ২ হাজার ১৪০টি প্রাথমিক বিদ্যালয়ে ৮ লাখ ৩৬ হাজার শিক্ষার্থীর বিপরীতে ৩৮ লাখ ৬৮ হাজার ৩২০টি বইয়ের চাহিদা রয়েছে। এছাড়াও জেলায় ৬১২টি মাধ্যমিক স্কুলে এবং ৩৮৬টি মাদ্ররাসায় প্রায় আড়াই লাখ শিক্ষার্থীর মাঝে ৭৮ লাখ বই বিতরণ করা হবে। জেলা প্রশাসক এনামুল হক জানান, প্রথম দিনে স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিকের তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিদিন একটি ক্লাসে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে।

আরও পড়ুনঃ  গ্রামে মাল্টার বাণিজ্যিকচাষ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীতে প্রাথমিক ও ম্যাধমিক শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হচ্ছে। জেলার ৯ উপজেলার ১২৫৩ প্রাথমিক বিদ্যালয়, ৩৩৯টি মাধ্যমিক ও ২৮৫টি মাদ্রাসায় চলছে বই বিতরণ কার্যক্রম। গতকাল সকালে শহরের লক্ষ্মীনারায়ণপুর পৌর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান। এ সময় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইদুল ইসলামসহ শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

লক্ষ্মীপুর প্রতিনিধি : নতুন শিক্ষাবর্ষে সারাদেশের মতো লক্ষ্মীপুরে শুরু হয়েছে বই উৎসব। চলতি বছর জেলায় প্রাথমিক ও মাধ্যমিকের ১০ লাখ ৯০ হাজার ৫১২ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হচ্ছে নতুন বই। গতকাল জেলার প্রতিটি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে একযোগে শুরু হয়েছে নতুন বই বিতরণ। সকালে লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ। এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মেহের নিগার, জেলা শিক্ষা অফিসার মো. আব্দুল মতিন প্রমুখ।

সাতক্ষীরা প্রতিনিধি : নতুন বছরের প্রথম দিনেই নতুন বই হাতে পেয়ে আনন্দে আত্মহারা সাতক্ষীরার শিশুকিশোররা। সকাল থেকেই স্কুলে স্কুলে শিশুদের পদচারনা মুখরিত হয়। সাতক্ষীরায় ৬০৫টি মাধ্যমিক স্কুলে ৩২ লাখ ৫৮ হাজার ৬৭০ এবং ১০৯৫ প্রাথমিক বিদ্যালয়ে ১০ লাখ ৩৬ হাজার ৮৫৭টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। গতকাল এ উপলক্ষ্যে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক হুমায়ুন কবির। প্রাক প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, এবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং দৃষ্টি প্রতিবন্ধী শিশুকিশোরদের মধ্যে এসব বই বিতরন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল্লাহ্ আল মামুন ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ রুহুল আমিন।

আরও পড়ুনঃ  নির্বাচনের তফসিল ঘোষণার মতো পরিবেশ রয়েছে: ইসি সচিব

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি : সারাদেশের ন্যায় নওগাঁর আত্রাইয়ে সবার জন্য মানসম্মত শিক্ষা প্রদানের লক্ষ্যে সরকারের বিনামূল্যে বই বিতরণের উদ্বোধন করা হয়েছে। গতকাল সকালে উপজেলার ৩৬ মাধ্যমিক ১৫ মাদ্রাসা ১৩০ সরকারী প্রাথমিক ৩০ কেজি এবং ২ বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে বই তিবরণের উদ্বোধন করেন ইউএনও ইকতেখারুল ইসলাম। করোনা মহামারির কারণে সরকার তিন দিনে বই বিতরণের সিদ্ধান্ত নেয়। এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান প্রামানিক, ভাইস চেয়ারম্যান শেখ হাফিজুল ও মমতাজ বেগম, ওসি আবুল কালাম আজাদ প্রমুখ।

চিলাহাটি (নীলফামারী) প্রতিনিধি : সারাদেশের ন্যায় নীলফামারী জেলার চিলাহাটিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের পাঠ্যবই তুলে দেওয়া হলেও করোনার সংক্রমণের কারণে গতবারের মতো এবার উৎসব করে বই দেওয়া হয়নি। চিলাহাটি মার্চেন্টস সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের পাঠ্যবই তুলেদেন প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক শাহ্ এরশাদুল হক জিল্লু। এছাড়াও চিলাহাটি মার্চেন্টস উচ্চ বিদ্যালয়, গার্লস স্কুল ও কলেজ, জে.ইউ. ফাজিল মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বই বিতরণ করে।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন