বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিকালে পর্দা উঠছে বিশ্ব শান্তি সম্মেলনের

দুই দিনব্যাপী বিশ্ব শান্তি সম্মেলনের পর্দা উঠছে আজ বিকাল ৪ টায়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবন থেকে রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে ভার্চুয়ালি যুক্ত হয়ে সম্মেলনটির উদ্বোধন করবেন। এতে অংশ নিতে বিদেশি প্রতিনিধিরা ঢাকায় অবস্থান করছেন। সম্মেলনে ৫০টি দেশের ১০০ জন প্রতিনিধির অংশ নেয়ার কথা রয়েছে। আগামীকাল বিকেল ৪টায় সমাপনী ঘোষণাতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্মেলনে সশরীর ও ভার্চুয়াল উপস্থিতি মিলিয়ে ৫০ এর অধিক দেশের প্রতিনিধিত্ব থাকবে। ৪০ জনের মত অতিথি ভার্চুয়ালি সংযুক্ত হবে। কিছু সংখ্যক অতিথি ভিডিও বার্তা প্রেরণ করেছেন।

সম্মেলন সংশ্লিষ্টরা জানান, সম্মেলনের উদ্দেশ্যের সাথে মিল রেখে দেশের বৃহত্তর জনগোষ্ঠীর বিশেষ করে যুব সম্প্রদায়ের মধ্যে শান্তির বার্তা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এবং সম্মেলনের পূর্ব প্রস্তুতির অংশ হিসেবে বিভিন্ন পার্শ্ব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দেশের তিনটি বিশ্ববিদ্যালয় যথা-ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি)-এ সেমিনার, জাতীয় যাদুঘর মিলনায়তনে চলচ্চিত্র উৎসব এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বদের উপস্থিতিতে দেশের বর্তমান ও সাবেক ক্রিকেটারদের সমন্বয়ে গঠিত দুটি দলের মধ্য মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামে একটি প্রীতি ক্রিকেট খেলার আয়োজন করা হয়।

উদ্বোধীনী অনুষ্ঠানে যুক্ত থাকবেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান-কি মুন, মিসরের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং আরব লীগের সাবেক মহাসচিব আমর মুসা, পূর্ব-তিমুরের সাবেক প্রেসিডেন্ট নোবেলবিজয়ী হোসে রামোস হোর্তা এবং মালয়েশিয়ার সাবেকমন্ত্রী সৈয়দ হামিদ আলবার।

অপরদিকে, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, সিঙ্গাপুরের সাবেক প্রধানমন্ত্রী গোহ চোক টং এবং ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা যুক্ত হবেন সমাপনী অনুষ্ঠানে।

আরও পড়ুনঃ  একদিনে নতুন করোনায় আক্রান্ত ৩০৬ জন মৃত ৯

সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনের আগের দিন গতকাল শুক্রবার সন্ধ্যায় ঢাকায় আগত আমন্ত্রিত অতিথিদের নিয়ে একটি নৈশভোজ হয়। এর আগে সকালে ‘পিস, জাস্টিস অ্যান্ড রাইটস’ ও ‘পিস থ্রু সাসটেইনেবল ডেভেলপমেন্ট অ্যান্ড সোশ্যাল ওয়েলবিং’ শিরোনামে দুটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

সম্মেলনের দ্বিতীয় দিন আগামীকাল রোববার আরও দুটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। এ দুটির শিরোনাম হচ্ছে, ‘পিস থ্রু ইন্টার-ফেইথ ডায়ালগ, কালচার অ্যান্ড হেরিটেজ’ এবং ‘পিস অ্যান্ড ইমার্জিং গ্লোবাল ট্রেন্ডস’। এ ছাড়াও সম্মেলনের শেষ দিন ‘ঢাকা শান্তি ঘোষণা গ্রহণ করা হবে’। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের মধ্য দিয়ে রোববার বিকেলে শান্তি সম্মেলন সমাপ্ত হবে।

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বিশ্ব শান্তি সম্মেলন আয়োজনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের মার্চ মাসে অনুমোদন দেন। এরপর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি এবং সায়মা ওয়াজেদকে সদস্য সচিব করে ৪৬ সদস্যের আয়োজক কমিটি গঠন করা হয়।

এছাড়া সম্মেলনের সময় দুটি সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি একটি ‘আর্ট ক্যাম্প, দর্শনীয় স্থানাদি পরিদর্শন, বাংলাদেশের ঐতিহ্যবাহী সামগ্রীর প্রদর্শনী ও পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। https://wpc-2021.com নামে খোলা হয়েছে একটি বিশেষ ওয়েবসাইটও।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন