শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

হাফ ভাড়া : দ্বিতীয় বৈঠকেও আসেনি সিদ্ধান্ত

বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিয়ে মালিকপক্ষের সাথে সড়ক পরিবহন কতৃপক্ষের দ্বিতীয় বৈঠকেও কোনো সিদ্ধান্ত আসেনি। কিন্তু সড়ক পরিবহন মালিক-শ্রমিকসহ সরকারের সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়কে সমন্বিত করে টাস্কফোর্স কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গেছে, সেই কমিটির মাধ্যমে বেশ কিছু দা‌বি-দাওয়া পূরণ হ‌লে পরবর্তী বৈঠ‌কে এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

আজ শনিবার বেলা পৌনে ১২টার দিকে রাজধানীর বনানীতে বিআরটিএর প্রধান কার্যালয়ের সেমিনার কক্ষে এই বৈঠক হয়। বৈঠ‌কে পরিবহন নেতাদের পক্ষ থেকে বিআরটিএকে টাস্কফোর্স গঠনসহ বেশ কয়েকটি প্রস্তাব দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার ব‌লেন, শিক্ষার্থী‌দের জন্য ভাড়া কমানোর বিষ‌য়ে বিআর‌টিএ অত্যন্ত আন্ত‌রিক। বৈঠ‌কে বেশ কিছু বিষয় উঠে এ‌সে‌ছে। পরিবহন নেতাদের পক্ষ থেকে টাস্কফোর্স গঠনসহ বেশ কয়েকটি প্রস্তাব দেওয়া হয়েছে। প্রস্তাবগুলো বিবেচনায় নিয়ে পরে সিদ্ধান্ত হবে।

বৈঠক শেষে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ জানান, শিক্ষার্থীদের দাবি যৌক্তিকভাবে সমাধানে চেষ্টা চলছে। ঢাকার ৮০ শতাংশ বাস মালিক গরিব। হাফ ভাড়া নিলে মালিকদের যে ক্ষতি হবে, তা সরকার কীভাবে পূরণ করবে? সেই সিদ্ধান্ত নিতে হবে। আমরা কিছু প্রস্তাব দিয়েছি। সবার সমন্বয়ে টাস্কফোর্স গঠনের প্রস্তাব দিয়েছি।

তিনি আরও বলেন, হাফ ভাড়ার দাবিতে বাস ভাঙচুর, শ্রমিকদের মারধর অব্যাহত রয়েছে। শিক্ষার্থীদের প্রতি অনুরোধ থাকবে, তারা যেন শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যায়।

আলোচনায় উপস্থিত ছিলেন, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আব্দুল বাতেন বাবু, সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ, বিআরটির চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সহকারী কমিশনার মো. আশফাক, বিআরটিএর ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ বাস মালিক সমিতি ও শ্রমিক ফেডারেশনের নেতারা।

আরও পড়ুনঃ  আজই সারাদেশে পৌঁছাবে বাসভাড়ার তালিকা 

এদিকে গতকাল শুক্রবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন-বিআরটিসির বাসে আগামী ১ ডিসেম্বর থেকে শিক্ষার্থীরা ৫০ শতাংশ ভাড়ায় যাতায়াত করতে পারবে।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন