শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘দেশের বাইরেও বাংলাদেশিদের বিনিয়োগের পরিবেশ সৃষ্টিতে কাজ করছে সরকার’

বিদেশে বাংলাদেশিদের বিনিয়োগ সৃষ্টিতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমাদের দেশে যেমন বিনিয়োগ হবে, তেমনি আমরাও বিদেশে বিনিয়োগ করতে পারবো। সে ক্ষেত্রে আমাদের মন্ত্রণালয়কে আরও বিশেষ উদ্যোগী হতে হবে।

এছাড়া রপ্তানি আয় বাড়াতে ব্যবসায়ীদের পণ্যে বৈচিত্র্য আনার তাগিদ দেন প্রধানমন্ত্রী। রাজধানীর পূর্বাচলে নবনির্মিত ‘বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার’ এর উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

জানান, এই কেন্দ্রের মাধ্যমে বাণিজ্য মেলাসহ সারা বছর ব্যবসায়ীরা তাদের পণ্য প্রদর্শনের সুযোগ পাবেন। এই এক্সিবিশন সেন্টারে দেশের সকল পণ্যের প্রদর্শনীর মাধ্যমে এক্সিবিশন সেন্টার সচল থাকবে এবং যথাপযুক্ত ব্যবহার হবে বলেও আশা প্রকাশ করেন সরকার প্রধান।

এ সময় শেখ হাসিনা বলেন, ডিজিটাল ডিভাইস হবে এক সময়ের সর্বাধিক রপ্তানির পণ্য। পাট ও পাটজাত পণ্যও আমরা রপ্তানি করেত পারি।’ করোনা মহামারিতে সরকার প্রণোদনাসহ বিভিন্ন পরিকল্পনা নেয়ায় দেশের অর্থনীতি সচল রাখা সম্ভব হয়েছে বলে উল্লেখ করেন শেখ হাসিনা।

উন্নয়নশীল দেশে পরিণত হলে অনেক সুবিধা হারাতে হবে এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানান, যেসব সুবিধা থেকে বঞ্চিত হবো তার থেকে বেশি সুবিধা আমরা পাব। আমাদের রপ্তানি ও বাণিজ্য সুবিধা বাড়বে।’

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  করোনা মোকাবিলায় বাংলাদেশ নিতে পারে আফ্রিকান চার অভিজ্ঞতা

সংবাদটি শেয়ার করুন