শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

হিলি স্থলবন্দরে ট্রাক টার্মিনাল নেই, সৃষ্টি হচ্ছে তীব্র যানজট

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আগের তুলনায় আমদানি-রপ্তানি বেড়ে ওঠেছে। এদিকে বন্দরে ট্রাক টারমিনাল না থাকায় প্রতিনিয়তই সৃষ্টি হচ্ছে যানজটের। একমুখী রাস্তা দিয়ে আমদানি-রপ্তানি অন্যদিকে একই রাস্তায় দুপাশ দিয়ে দাড়িয়ে থাকে পণ্য নিতে আসা ট্রাক, এতে সৃষ্টি হচ্ছে যানজটের। এদিকে সিংগেল রাস্তা হওয়ার কারণে এমন সমস্যা হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

করোনা ভাইরাসের কারণে সামাজিক দুরত্ব বজায় রেখে সরকারি নির্দেশনা মেনে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর হিলি দিয়ে শুরু হয় দুই দেশের মাঝে আমদানি-রপ্তানি বাণিজ্য। প্রথম দিকে অল্প পরিসরে আমদানি-রপ্তানি হলেও এখন তা বৃদ্ধি পেয়েছে। ভারত থেকে পণ্য আমদানির ক্ষেত্রে সময় বেধেঁ দেওয়া হলেও রপ্তানির ক্ষেত্রে তা না থাকায় রাস্তার পাশে দাড়িয়ে থাকতে হয় ভারতে প্রবেশের অপেক্ষায়। ফলে বন্দর এলাকায় সৃষ্টি হচ্ছে তীব্র যানজটের। আর এতে প্রতিনিয়তই ভোগান্তিতে পড়তে হচ্ছে পথচারী ও স্থানীয়দের।

হাকিমপুর থানার ওসি ফেরদৌস ওয়াহিদ জানান, এদিকে একই রাস্তা দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম ও ট্রাক টারমিনাল না থাকায় ও রাস্তার পাশে দাড়িয়ে থাকা ট্রাক গুলোর কারণেই এমন পরিস্থিতির সৃষ্টি। এছাড়াও রফতানি যোগ্য পন্যের ট্রাক গুলো এলোপাথারী ভাবে দাঁড়িয়ে থাকে। ওদিকে রয়েছে পানামা পোর্ট অভ্যান্তরে রয়েছে জায়গা ও অবকাঠামো সংকট।

আনন্দবাজার/শাহী/মাসুদ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  এখনও সৌদির ইতিবাচক সাড়া পাওয়া যায়নি : পররাষ্ট্রমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন