মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পঞ্চড়ের প্রচন্ড শীতের মাঝে ও প্রতিদিন দেখা মিলছে সূর্যের

পঞ্চড়ের প্রচন্ড শীতের মাঝে ও প্রতিদিন দেখা মিলছে সূর্যের

বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের সীমান্তবর্তী উপজেলা তেঁতুলিয়াসহ বেশ কয়েকটি উপজেলায় প্রচন্ড শীত পরেছে এবং শীতল বাতাশের আবহাওয়া বয়ে যাচ্ছে। গত কিছু দিন শৈত্য প্রবাহ হয়েছে, তবে এখনোও প্রচুর পবিমাণে ঠান্ডা বয়ে চলছে। বিকাল বেলা হতে কুয়াশা ও শীত পরতে শুরু করে এবং  রাত ও সকালে প্রচন্ড  কুয়াশায় আবৃত্ত থাকলেও  কিন্তু সকালেে বেলা বাড়তে না বাড়তেই মিলে যায় সূর্যের দেখা।

পঞ্চগড়ে প্রতিদিন মিলছে সূর্যের দেখা। শীতে যেমন মানুষ খুব কষ্ট পায় তেমনি দিনের বেলায় সূর্যের আলোতে আবার প্রাণ ফিরে পায়। দিনে রোদ্রজ্জ্বল থাকার কারণে জনজীবন সামায়িক সময় শীতের কথা ভুলো যায়। দিনের বেলায়  রোদ্রজ্জ্বল থাকার জন্য বিশেষ করে কৃষক ও শ্রমজীবী মানুষ তাদের কর্মস্থল কাজ করতে পারছে, আর এই আবহাওয়া বিদ্যমান থাকলে, শীতের কষ্ট তেমন পেহাতে হবেনা বলে মনে করছে অনেকেই। দিনে বেলাকে প্রত্যেকেই তাদের কর্ম করে থাকে, যা শীতের মাঝে করা সম্ভাব নয়। তাই আবহাওয়া কথা বলতে গেলে বর্তমানে আবহাওয়াতে শীতের সময় মানুষ ভালো ভাবে কাটাচ্ছে বলে জানাযায়।

কিন্তু আবার বিকাল হতেই পড়তে থাকে কুয়াশা এবং হার কাপানো ঠান্ডা, যার ফলে বাহিরে বের হলে অনেক কষ্ট পোহাতে হয়। অধিক পরিমাণে শীতবস্ত্র পরিধান করতে হয় প্রত্যেকেই।রাত হাট-বাজারে দোকানপাট খুব তারাতারি বন্ধ করেন। রাতে মানষের আনাগোনা বা ভির খুব কম থাকে এতে বেঝায়ায় যে, প্রচুর শীতের কারনে সন্ধা হতে ঘরে ফিরতে থাকে মানুষজন।

আরও পড়ুনঃ  মশা বেশি কামড়ায় যেসব মানুষকে
আনন্দবাজার/শহক
Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন