রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

সংকটে ঢাকার ২৬ খাল, দায়িত্ব কার সিদ্ধান্ত আজ

১৯৮৯ সালে ঢাকা ওয়াসাকে নর্দমা ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়া হয়। কিন্তু দায়িত্ব দিলেও বিগত ৩১ বছরে খাল রক্ষায় তেমন কোনো উদ্যোগ নেয়নি ওয়াসা। এতে দখল, দূষণ, ভরাট ও কঠিন বর্জ্যে ওয়াসার ২৬টি খাল বর্তমানে ব্যাপক দুর্দশাগ্রস্থ অবস্থায় রয়েছে।

তবে নগরীর নর্দমা ব্যবস্থাপনার বৃহৎ অংশের দায়িত্ব দেওয়া হয়েছে ঢাকার দুই সিটি করপোরেশনকে।

এর আগে ওয়াসার খাল নিজেদের আওতায় নিতে বেশ কয়েকবার আগ্রহ দেখিয়েছেন ঢাকার দুই সিটি মেয়র। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে আজ রবিবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ে মন্ত্রীর সাথে বৈঠকের কথা রয়েছে। বৈঠকে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এবং দুই সিটি করপোরেশনের মেয়রের উপস্থিত থাকার কথা রয়েছে।

ঢাকার ৭টি খালের সরাসরি সংযোগ রয়েছে নদীর সাথে। এর মধ্যে রয়েছে বেগুনবাড়ী খাল, আব্দুল্লাহপুর খাল, জিরানী খাল, দ্বিগুণ খাল, হাজারীবাগ খাল,কল্যাণপুর খাল ও মাণ্ডা খাল। রূপনগর খাল, শাহজাদপুর খাল ও সুতিভোলা খাল এই তিনটি জলাধারের সাথে সরাসরি যুক্ত। বাকি ১৬টি খাল ওই ১০টি খালের সাথে সম্পৃক্ত। তবে খাল নিয়ে ঢাকা ওয়াসার তথ্যের সাথে বাস্তবতার কোনো মিল নেই।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান জানান, ওয়াসা আইনে নর্দমা ব্যবস্থাপনার ব্যাপারটি উল্লেখ নেই। সরকার যে সিদ্ধান্ত নেবে, আমরা সেটাই মেনে নেব।

আরডিআরসির চেয়ারম্যান মোহাম্মদ এজাজ জানান, স্থায়ীভাবে ঢাকার খালগুলো সচল করা না গেলে জলাবদ্ধতার সমাধান মিলবে না। এ ব্যাপারে সরকারের কার্যকর ভূমিকা গ্রহন করা উচিত।

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  জ্বালানি চাহিদা মেটাচ্ছে গোবরমুঠি

সংবাদটি শেয়ার করুন