ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকল্পে অপ্রয়োজনীয় ব্যয় বন্ধ করতে শিল্পমন্ত্রীর নির্দেশ

প্রকল্প প্রণয়নের ক্ষেত্রে অপ্রয়োজনীয় ব্যয় বন্ধের নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। সোমবার (৭ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়ের প্রগতি টাওয়ার নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্পের আওতায় নির্মিতব্য ভবনের আর্কিটেকচারাল প্ল্যান পর্যালোচনাপূর্বক চূড়ান্তকরণ সভায় এসব নির্দেশনা প্রদান করেন তিনি।

শিল্পসচিব কে এম আলী আজমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্পমন্ত্রী বলেন, প্রকল্পের ব্যয় নির্ধারণের সময় বর্তমান প্রয়োজন ও ভবিষ্যৎ সম্ভাবনা বিচার করে অর্থের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। বিশ্বের উন্নত দেশগুলোর সুদৃশ্য ভবনের মতো দৃষ্টিনন্দন করে প্রগতি টাওয়ার নির্মাণ করতে হবে। প্রগতি টাওয়ার নির্মাণের ব্যয় পুনরায় পর্যালোচনা করা প্রয়োজন। প্রগতি টাওয়ারে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের কারখানাসমূহে উৎপাদিত পণ্য প্রদর্শন ও বিক্রয় কেন্দ্র স্থাপন করা হলে বাণিজ্যিকভাবে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন ও প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড লাভবান হবে ।

সভায় প্রগতি টাওয়ার নির্মাণের জন্য ডিজাইনের কাজ দ্রুত সম্পাদন করে নির্মাণ কাজ শুরু করার তাগিদ দেন শিল্পমন্ত্রী। ভবনের নকশা প্রণয়নের ক্ষেত্রে বিধি অনুসরণ করে ভবনে সর্বোচ্চ পার্কিং ও গাড়ির আসা-যাওয়ার সুবিধা এবং অগ্নিনির্বাপণ ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সবধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

ডিজাইন এসোসিয়েটস লিমিটেডের স্থপতি আসিফ কাদের প্রগতি টাওয়ারের থ্রি-ডি আর্কিটেকচারাল ডিজাইন উপস্থাপন করেন। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সালাহউদ্দিন মাহমুদ পরাগ, মো. হেলাল উদ্দিন, এ কে এম শামসুল আরেফীন, কাজী সাখাওয়াত হোসেন, ফৌজিয়া নাহার ইসলাম, প্রধান স্থপতি আ স ম আমিনুর রহমান, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান রইছ উদ্দিন, প্রকল্প পরিচালক দেবাশীষ সাহা প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন