শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিনামূল্যে অনলাইনে পাঠদান

পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলা বিনয়পুর উচ্চ বিদ্যালয়ের, সহকারী শিক্ষক (আই সি টি) মোঃ জিলান উদ্দিন বিনামূল্যে শিক্ষার্থীদের অনলাইনে পাঠদান করাচ্ছেন।

পৃথিবীতে যখন মহামারিতে আক্রান্ত, মৃত্যুর সংখ্যা বাড়ছে দিন দিন। বাংলাদেশে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সকল শিক্ষা প্রতিষ্ঠান যখন বন্ধ, শিক্ষার্থীরা তখন পড়ালেখা নিয়ে স্বংকিত। কী হবে তাদের আগামি দিন শিক্ষা জীবন।

করোনাভাইরাস ও মহামারিকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান যখন বন্ধ, তখন থেমে নেই জিলান উদ্দিন স্যার দিচ্ছেন অনলাইনে ক্লাস, থাকছেন শিক্ষার্থীদের পাশে। এমন সকল দুর্যোগ পূর্ণ অবস্থা বিবেচনা করে, বিনয়পুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষা মোঃ জিলান উদ্দিন, তিনি শিক্ষার্থীদের জন্য নিয়মিত অনলাইনে, ইংরেজি ও আই সি টি ক্লাস নিচ্ছেন। করোনাভাইরাস মহামারী মধ্যে শিক্ষক যোদ্ধা হিসেবে শিক্ষার্থীদের পাশে দাড়িয়েছেন।

তিনি ব্যক্তিগত উদ্দ্যোগে অনলাইনে মাধ্যমে গঠনমুলক ভাবে পাঠদান করছে। তিনি রংপুর অনলাইন স্কুল ও দেবীগঞ্জ অনলাইন স্কুল এ নিয়মিত ইংরেজি ও আই সি টি ক্লাস নিচ্ছেন। ছাত্র-ছাত্রীদের পড়ালেখা যাতে থেমে না থাকে তাই তিনি অনলাইন ক্লাস তৈরি করেন, যাতে ঘরে বসেই তারা ক্লাসগুলো দেখে পড়তে এবং বুঝতে পারে। এই বিষয়টি বিবেচনা করে তিনি ব্যক্তিগত ভাবে অনলাইনে ক্লাসের ব্যবস্থা করেন।

মোঃ জিলান উদ্দিন স্যার দৈনিক আনন্দবাজার পত্রিকার প্রতিনিধিকে জানান, এই মহামারি ও দেশের ক্রান্তিকালে শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস নিতে পেরে অনেক আনন্দিত। তিনি আরও বলেন, শিক্ষার্থীদের পাশে ছিলাম, এখন আছি এবং ভবিষ্যৎতেও থাকবে।

উল্লেখ্য, তিনি (রংপুর অনলাইন স্কুল/দেবীগঞ্জ অনলাইন স্কুল) নিয়মিত ইউটিউব ক্লাস দেখার জন্য শিক্ষার্থীদেরকে জানান।

আরও পড়ুনঃ  স্বাস্থ্যমন্ত্রী নাসিমকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় ইবি ছাত্র বহিষ্কার

আনন্দবাজার/শাহী/শহীদুল

সংবাদটি শেয়ার করুন