শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মাদারীপুরে নদীর পানি কমলেও অনেক ঘরবাড়ি এখনও পানির নিচে

মাদারীপুরে অনেক নদ-নদীর পানি কমতে শুরু করলেও পদ্মা এবং আড়িয়াল খাঁ নদের দুপাশের বেশিরভাগ গ্রামের ঘরবাড়ি এখনও পানির নিচে। শিবচর উপজেলার পদ্মা নদীর চর ও সংলগ্ন ইউনিয়নগুলোর অনেকেই এখনো বেরী বাধেঁর উপর দিন কাটাচ্ছে। সরকারের পক্ষ থেকে ত্রাণ দেয়া হলেও তা প্রয়োজনের তুলনায় অনেক কম।

জানা গেছে, মাদারীপুর জেলার শিবচর উপজেলার মাদবরেরচর ইউনিয়নের খাড়া কান্দি গ্রামের কৃষক সিরাজ সরদার। বন্যার পানিতে তলিয়ে আছে অনেক বসত ভিটা। এ কারণে দুই মাসেরও বেশি সময় ধরে পরিবার-পরিজন এবং গবাদিপশু নিয়ে একটি ব্রীজের উপর দিন কাটছে তার। আর এই দুই মাসে সরকারি সহযোগিতা পেয়েছেন মাত্র ২০ কেজি চাল। বন্যার পানি কিছুটা কমলেও কবে নাগাদ বসত ভিটায় ফিরতে পারবেন তা নিয়ে ব্যাপক দুশ্চিন্তার আছেন তারা।

শুধু সিরাজ সরদারই নয় তার মত একই অবস্থা ওই এলাকার আব্দুল খালেক শেখ, নান্দু বেপারী এবং ছিরু খুনিসহ অনেকের। বন্যার পানিতে তলিয়ে গেছে তাদেরও বসত ঘর ও ফসলি জমি। বর্তমানে সব হারিয়ে দিশেহারা তারা।

ত্রাণ সহায়তার পাশাপাশি ক্ষতিগ্রস্তদের সার্বিক সহায়তার আশ্বাস দেন মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। মাদারীপুরে এ পর্যন্ত ৪৮টি ইউনিয়নের ৩৪ হাজার ৮শ’ ৩৯টি পরিবার বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। আর নদী ভাঙ্গনের কবলে পড়েছে ১ হাজার ৩ শ’ ৬টি পরিবার।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  বন্যায় বেড়েছে সাপের উপদ্রব

সংবাদটি শেয়ার করুন