রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গরুর হাটে নেই বেচাকেনা

দেশের বিভিন্ন স্থান থেকে পশু আসতে শুরু করেছে রাজধানীর হাজারীবাগ কোরবানির পশুর হাটে। তবে অন্যবারের তুলনায় এবারের হাটের চিত্র কিছুটা ভিন্ন।

বিভিন্ন এলাকা থেকে আসা ব্যাপারীরা হাট কর্তৃপক্ষের বিধি-নিষেধ ও স্বাস্থ্যবিধি মেনেই হাটে অবস্থান নিতে শুরু করেছেন। মাস্ক ব্যতীত হাটে প্রবেশ নিষিদ্ধ, হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড গ্লাভস ব্যবহারের ঘোষণা দেয়া হচ্ছে মাইকে। এসকল বিষয় তদারকির জন্য একটি মনিটরিং টিম কাজ করছে। পশুর কোনো সমস্যা হলে সে বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার জন্য রয়েছে পশু চিকিৎসকরা। গত শনিবার (২৫ জুলাই) বিকেলে হাটে গিয়ে এ চিত্র দেখা গেছে।

১০টি গরু নিয়ে কুষ্টিয়া থেকে হাজারীবাগ হাটে এসেছেন করিম ব্যাপারি। এক প্রশ্নের জবাবে তিনি জানান, আজ দুপুরে এসে পৌঁছেছি। একজন ক্রেতা এসে একটি গরুর দাম বলেছেন ৭০ হাজার পর্যন্ত। আমি এক লাখ টাকার কথা বলেছি। আর কোনো গ্রাহক এখন পর্যন্ত আসেনি।

আগামী মঙ্গলবার থেকে হাটে বেচাকেনা শুরু হবে। এলাকায় গরুর দাম কেমন জানতে চাওয়া হলে করিম ব্যাপারি বলেন, এলাকাতে গরুর কোন গ্রাহক নেই। হাট-বাজারে গরুর যে দাম বলছে তাতে চালানও ওঠে না।

সিরাজগঞ্জের শাহজাদপুর থেকে আসা ব্যাপারী আবদুল কাদের বলেন, তিনি ১৫টি ষাড় গরু এনেছেন হাজারীবাগ হাটে। এবছর গোটা দেশেই তার কাছে কোরবানির বাজার ভালো মনে হচ্ছে না। তবুও তারা যেহেতু গরুর ব্যবসা করেন তাই এবার ১৫টি গরু হাটে এনেছেন। তিনি জানান, এবার এলাকার গরুর হাটে কোন বেচাকেনা নেই। মানুষের হাতে পয়সা নেই। করোনার কারণে অনেকেরই রোজগার বন্ধ। ঢাকায় এসেছি কারণ এখানে অনেক বড় লোকেরা থাকে। তারা কোরবানি দেবেই।

আরও পড়ুনঃ  খোলাবাজারে ‘লাগামহীন’

এবছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ১১টি জায়গায় হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে।

বিগত বছরের তুলনায় হাট কমানোর বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমরা এ বছর প্রাথমিকভাবে ১৪টি হাট ইজারা দেয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও করোনা মহামারির বিস্তার রোধে পরবর্তীতে হাট কমানোর সিদ্ধান্ত নিয়েছি। যে ১১টি হাট ইতোমধ্যেই ইজারা দেয়া হয়েছে, সেসব হাটে আমরা একদিকে প্রবেশ এবং অন্যদিকে বের হওয়ার রাস্তা করে দেব। আর যেখানে গরুগুলো রাখা হবে সেখানে ক্রেতা ও বিক্রেতার মধ্যে যেন তিন ফুট দূরত্ব বজায় রেখে দাড়াতে পারে, সেজন্য বৃত্ত করে দেয়া হবে।

আনন্দবাজার/তা.তা

সংবাদটি শেয়ার করুন