শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের আগেই মজুরি পাবেন পাটকল শ্রমিকরা

বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) নিয়ন্ত্রণাধীন বন্ধ ঘোষিত খুলনার আটটি এবং রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল শ্রমিকদের চার সপ্তাহের মজুরির জন্য ৫৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আসন্ন কোরবানির ঈদের আগেই মজুরিবাবদ এই টাকা পাবেন শ্রমিকরা। মামলার কারণে এর আগে মজুরি পায়নি খুলনার আলিম জুটমিলের শ্রমিকরা। তবে এবার তাদের চার সপ্তাহের মজুরি দিবে বিজিএমসি। এসব তথ্য নিশ্চিত করেছে খুলনা বিভাগীয় শ্রম পরিচালকের দফতর।

তবে সাধারণ শ্রমিকরা শ্রম আইন অনুযায়ী তাদের উৎসব বোনাস প্রদানের দাবি জানিয়ে বলেন, শ্রম আইন অনুযায়ী ১৬০ কর্মদিনের পূর্ণাঙ্গ ও ৮০ দিনের অর্ধেক বোনাস পাওয়ার কথা ছিল তাদের। তবে এ অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন তারা।

খুলনা বিভাগীয় শ্রম দফতরের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. মিজানুর রহমান জানান, ঈদুল আজহার কথা বিবেচনা করে সরকার বন্ধ হওয়া পাটকলগুলোর শ্রমিকদের চার সপ্তাহের মজুরিবাবদ ৫৮ কোটি টাকা ছাড় দিয়েছে। ঈদের আগেই শ্রমিকরা এ পাওনা বুঝে পাবেন। এর মধ্যে ঊর্ধ্বতন কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন। আর মামলার কারণে আলিম জুটমিল শ্রমিকরা আগের পাওনা পাননি। তাদের জন্য বিজেএমসি নিজস্ব তহবিল থেকে চার সপ্তাহের মজুরি প্রদান করবে।

তিনি আরও বলেন, শ্রমিকদের চার সপ্তাহের এই মজুরি আগস্টে পাওয়ার কথা ছিল। তারা সেপ্টেম্বরে গোল্ডেন হ্যান্ডশেকের অর্থ পাবেন। সব প্রস্তুতি চলছে। বিষয়টি ঢাকা থেকে আমাদের জানানো হয়েছে।

এ প্রসঙ্গে জাতীয় শ্রমিক ফেডারেশনের খুলনা জেলা সহসভাপতি মো. খলিলুর রহমান জানান, চার সপ্তাহের মজুরি ছাড়ের জন্য সরকারের প্রতি আমরা কৃতজ্ঞ। কিন্তু প্রাপ্য অনুযায়ী উৎসব বোনাস না দেওয়া হলে হাজার হাজার শ্রমিকের আশা ভঙ্গ হবে। একই সঙ্গে শ্রম আইনের লঙ্ঘন হবে। আমরা এ ব্যাপারে সরকারের পদক্ষেপ কামনা করছি।

আরও পড়ুনঃ  মাসব্যাপী বাণিজ্যমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন