সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই দফা বন্যায় লালমনিরহাটে কয়েক কোটি টাকার ক্ষয় ক্ষতি

দুই দফা বন্যার কারণে লালমনিরহাটে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে। এছাড়া অবকাঠামোগত ক্ষতির পাশাপাশি সেতু, কালভার্ট, রাস্তাঘাট, মৎস্য খামার ও ফসলের জমিতেও চরম ক্ষতি হয়েছে। এখনো স্বাভাবিক জীবনে ফিরতে পারেনি দুর্গতরা। এমন পরিস্থিতিতে সহযোগিতার আশ্বাস দিয়েছে প্রশাসন।

প্রায় ৩০ বছরের রেকর্ড ভেঙে এবার তিস্তার পানি দোয়ানী পয়েন্টে বিপৎসীমার ৫৫ সে.মি ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। লালমনিরহাটে বন্যা কবলিত হয়েছে ১২টি ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষ। ভেসে গেছে মাছের খামার, ধানের বীজতলা, মরিচ, ভুট্টা, বাদামসহ বিভিন্ন জাতের ফসল। এখনো স্বাভাবিক হয়নি এই এলাকার জনজীবন।

বন্যায় এলজিইডির ২শ মিটার সংযোগ ও ১০ কিলোমিটার সড়ক ভেঙে ক্ষতি হয়েছে কমপক্ষে ২ কোটি টাকা। মহাসড়কের ৩০ কিলোমিটারে বিভিন্ন জায়গায় গর্ত ও ভাঙনে ক্ষতি পরিমাণ ধরা হয়েছে ৬ কোটি।

কৃষি বিভাগের ২শ ৭৭ হেক্টর জমির ধানের বীজতলা, সাড়ে ৮ হেক্টর ভুট্টা, প্রায় সাড়ে ১০ হেক্টর জমির বাদাম ও সবজি তলিয়ে গেছে বন্যার পানিতে, যার ক্ষতি ধরা হয়েছে ৫৬ লাখ টাকা। আর ৫শ ৭২টি পুকুরের মাছ ভেসে গিয়ে ক্ষতি হয়েছে প্রায় ১ কোটি ৬ লাখ টাকা। নষ্ট হয়েছে কয়েক হাজার হাস-মুরগি ও গরু-ছাগলের খাবার।

বন্যা ও নদী ভাঙনের কবল থেকে রক্ষা করে জেলার উন্নয়ন অব্যাহত রাখতে নদী শাসন ও টেকসই পদক্ষেপ নেয়ার দাবি ভুক্তভোগীদের।

আনন্দবাজার/তা.তা

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  একদিনে মৃত্যু ২৯, শনাক্ত ১৯২৯ জন

সংবাদটি শেয়ার করুন