শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা: ১৯ রোগীর চিকিৎসায় ৫ কোটি টাকার বিল

কুমিল্লার এএফসি হেলথ ফরটিস হার্ট ইনস্টিটিউট হাসপাতালে ১৯জন কোভিড-১৯ রোগীর চিকিৎসা খরচ বাবদ সরকারের কাছে প্রায় সাড়ে ৫ কোটি টাকার বিল করা হয়েছে। ইতোমধ্যে এ বিলটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

হাসপাতালটি ২২ দিনে ১৯ জন রোগীর চিকিৎসা বাবদ ১২ লাখ ৭৫ হাজার ৬৩৬ টাকা এবং ওই হাসপাতালের আইসিইউসহ অন্যান্য স্থাপনা বাবদ ৫ কোটি ৪১ লাখ টাকা সরকারকে যদি পরিশোধ করতে হয়, তাহলে প্রতি রোগীর জন্য খরচ দাঁড়াবে ২৯ লাখ টাকা। আর এ ধরনের খরচ কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে জানায় জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে, লিখিত  চুক্তি না থাকা সত্ত্বেও কুমিল্লা শহরতলীতে অবস্থিত এএফসি হেলথ ফরটিস হার্ট ইনস্টিটিউটে ১৯ জন কোভিড-১৯ রোগীর চিকিৎসা বাবদ ১৩ লাখ টাকার বিল দাখিল করা হয়েছে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের কাছে।

এছাড়াও আইসিইউসহ আনুসঙ্গিক স্থাপনা বাবদ খরচে স্বাস্থ্য অধিদফতরে ৫ কোটি ৪১ লাখ টাকা বিল দাখিল করেছে হাসপাতালটি। স্বাস্থ্য অধিদফতরে মোটা অংকের বিল দাখিল গোপনে করা হলেও কুমিল্লা সিভিল সার্জনের কাছে এ বিষয়ে মতামত চাওয়ায় বিষয়টি ফাঁস হয়ে যায়।

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান বলেন, জেলা করোনাভাইরাস প্রতিরোধ বিষয়ক মাল্টি সেক্টর কমিটি কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য বেসরকারি এএফসি হেলথ ফরটিস হার্ট ইনস্টিটিউটকে অধিগ্রহণ করেছিল। করোনাকালে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে আইসিইউ স্থাপনের আগ পর্যন্ত সেখানে গত ১০ মে থেকে ৩ জুন পর্যন্ত ১৯ জন রোগীকে চিকিৎসা দেয়া হয়। এর মধ্যে চারজন রোগী মারা গেছেন এবং অপর ১৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

আরও পড়ুনঃ  জয়পুরহাটে করোনায় আওয়ামী লীগ নেতার মৃত্যু

তিনি বলেন, এসব রোগীর চিকিৎসা ব্যয় বাবদ আমাদের কাছে ১৩ লাখ টাকার বিল দাখিল করে এএফসি হেলথ ফরটিস হার্ট ইনস্টিটিউট কর্তৃপক্ষ। এছাড়াও  আইসিইউসহ আনুসঙ্গিক স্থাপনা বাবদ ৫ কোটি ৪১ লাখ টাকা খরচ দেখিয়ে স্বাস্থ্য অধিফতরে বিল দাখিল করেছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন