শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রচেষ্টার ১০ টাকার বাজার

ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলার শাক্তা ইউনিয়নের আরশি নগর এলাকায় করোনা সংকটে বিপাকে পড়া পরিবারদের জন্য আয়োজন করা হয়েছে ১০ টাকার বাজার।

স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রচেষ্টা শান্তি সংঘ’র উদ্দোগে ও এলাকার যুব সমাজের প্রচেষ্টায় আরশি নগর সুলতানা রাজিয়া স্কুল এন্ড কলেজ মাঠে তৃতীয়বারের মতো ১২০ অসহায় পরিবারের জন্য এই বাজারের আয়োজন করা হয়েছে।

মাত্র ১০ টাকার বিনিময়ে ১ কেজি আটা, ১ কেজি চাল, আধা কেজি ডাল, ১ কেজি পেয়াজ,১ প্যাকেট নুডলস, দুটি ডিম দেওয়া হয়। শাকসবজির মধ্যে ছিল ১টি মিষ্টি কুমড়া, আধা কেজি ঢ্যাঁড়স, ১ আঁটি পুঁইশাক, ১ আটি শাপলা ও ‍দুটি লেবু।

করোনাভাইরাসের প্রকোপে কর্মহীন হয়ে পড়া এই পরিবারগুলোর পাশে দাঁড়াতে নামমাত্র মূল্যে খাদ্যসামগ্রী সরবরাহে এগিয়ে আসে প্রচেষ্টা শান্তি সংঘ। দুস্থ ও সুবিধাবঞ্চিত ছাড়াও বেশ কয়েকটি নিম্ন মধ্যবিত্ত পরিবারও সহায়তা নিয়েছে। মানুষ যাতে ত্রাণসামগ্রী না ভাবে, তাই মাত্র ১০টাকার বিনিময়ে এই আয়োজন করা হয়।

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি রবিউল আলম হাসিব বলেন, ‘লকডাউন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে কেরানীগঞ্জের বিভিন্ন প্রান্তে আমরা মানুষের জন্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করেছি। এলাকাবাসীকে বারবার বোঝানোর চেষ্টা করেছি করোনা নিয়ে আতঙ্কিত না হয়ে সচেতন হতে। আজকের আয়োজনটি সম্পূর্ণ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে আয়োজন করেছি। সবার সহযোগিতা পেলে এমন আরও কিছু আয়োজন করতে চাই।

তিনি আরো বলেন, ‘চার মাস ধরে সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। খাদ্যসামগ্রী ছাড়াও বিনা মূল্যে মাস্ক, সাবানসহ সুরক্ষা সামগ্রী বিতরণ করেছি। মানুষের কল্যাণে আমাদের সঙ্গে যদি কেউ সম্পৃক্ত হতে চান, তাহলে তাঁদের স্বাগত জানাই। সংগঠনটির পক্ষ থেকে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুনঃ  আত্রাইয়ে মরে ভেসে উঠছে পুকুরের মাছ!

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন