শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জয়পুরহাটে প্রত্নতাত্ত্বিক নিদর্শন কেনা বেচা চক্রের ৬ সদস্য আটক

জয়পুরহাটে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার সহযোগীতায় অভিযান চালিয়ে অবৈধ ভাবে প্রত্নতাত্ত্বিক নিদর্শন কেনা বেচার সাথে জড়িত এক চক্রের ছয় সদস্যকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার রাত ২টায় শহরের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এসময় তাদের কাছ থেকে ১৮৩৯ খ্রিস্টাব্দের একটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন (তাম্রমুদ্রা) যার আনুমানিক মূল্য ৫০ লক্ষ টাকা, একটি নকল প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ছয়টি মোবাইল ফোন, বারটি সীম কার্ডসহ চারটি মেমোরী কার্ড উদ্ধার করা হয়।

অভিযানে গ্রেফতার হওয়া ব্যক্তিরা হলেন- ক্ষেতলাল উপজেলার মিনিগাড়ী এলাকার মৃত আবদুস সাত্তারের ছেলে মোতালেব হোসেন বাবু (৬২), কুড়িগ্রাম জেলার সিনাইঘাট বড়গ্রাম এলাকার ভগি মামুনের ছেলে জাহের আলী (৪৬), কুড়িগ্রাম জেলার মীরেরবাড়ী এলাকার মৃত বক্তার আলীর ছেলে মাসুম মিয়া (২৫), লালমনিরহাট জেলার মৃত আবদুল জব্বারের ছেলে মাহমুদুল হোসেন (৫৭), কুড়িগ্রাম জেলার সফিয়ত আলীর ছেলে আসাদুজ্জামান (৬২) ও জয়পুরহাট সদর উপজেলার মৃত রিয়াজ উদ্দিনের ছেলে নুরুল ইসলাম (৬০)।

জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের অতিরিক্ত পুলিশ সুপার এম এম মোহাইমেনুর রশিদ জানান, আটক জাহের আলী, মাসুম মিয়া, আসাদুজ্জামান কুড়িগ্রাম জেলা থেকে তাম্রমুদ্রা বহন করে জয়পুরহাটে নিয়ে আসে। এরপরে আটক মোতালেব হোসেন বাবু, মাহমুদুল হোসেন, নুরুল ইসলাম-দের সহায়তায় তাম্রমুদ্রা দুইটি নওগাঁর একটি পার্টির কাছে বিক্রয়ের জন্য পঞ্চাশ লক্ষ টাকার চুক্তি করে।

পরে তাদেরকে আসল তাম্রমুদ্রা দেখিয়ে নকল তাম্রমুদ্রা দিয়ে টাকা হাতিয়ে নেয়ার পরিকল্পনা করাকালীন সময়ে র‌্যাব, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা, প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের প্রতিনিধির যৌথ অভিযানে তাদেরকে আটক করা হয়। এতে তাদের তাম্রমুদ্রা বিক্রয় সংক্রান্ত প্রতারণার কার্যক্রম ভেস্তে যায়। আসামীদের বিরুদ্ধে জয়পুরহাট সদর থানায় পুরাকীর্তি আইনে মামলা দায়ের সম্পর্কিত কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুনঃ  কাল পর্দা উঠছে জয় বাংলা কনসার্টের

আনন্দবাজার/শহক/রিয়ন

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন