রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা এখনো মানুষের প্রথম শত্রু: ডব্লিউএইচও

কোভিড-১৯ সংক্রমণ মোকাবিলায় নেয়া পদক্ষেপে অনেক দেশের ভূমকা নিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তাছাড়া কোভিড-১৯ এখনো মানুষের এক নম্বর শত্রু হিসেবে উল্লেখ করেছে সংস্থাটি। সোমবার (১৩ জুলাই) জেনেভায় এক ব্রিফিংয়ে ডব্লিউএইচও প্রধান ড. টেড্রোস আধানম গ্যাব্রিয়েসাস সতর্ক করেছেন, যদি কোভিড-১৯ বিস্তার ঠেকাতে সরকার সঠিক সিদ্ধান্ত না নেয় তাহলে মহামারি পরিস্থিতি খারাপ থেকে আরো খারাপের দিকে যাবে।

তিনি জানান, আমরা দেখতে পারছি যে যেখানে ঝুঁকি কমানোর পরীক্ষিত সতর্কতা ব্যবস্থাগুলো গ্রহণ করা বা মানা হয়নি সেই দেশগুলোতে ভয়াবহভাবে সংক্রমণ বাড়ছে।

টেড্রোস জানিয়েছেন, বহু দেশ ভুল পথে এগোচ্ছে। এই ভাইরাস এখনো মানুষের এক নম্বর শত্রু। তবে অনেক দেশ এবং জনগণের কাজকর্মে তার কোন প্রতিফলন নেই। নেতাদের মিশ্র মন্তব্যের ফলে মহামারি নিয়ন্ত্রণের পদক্ষেপের ওপর থেকে জনগণ আস্থা হারিয়ে ফেলেছে।

যদিও ব্রিফিংয়ে টেড্রোস কোন নেতার নাম উল্লেখ করেননি। তবে অনেকেই ধরে নিয়েছে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং অন্য নেতা যারা মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণ নিয়ে ব্যাপক সমালোচিত হয়েছেন তাদের প্রতি ইঙ্গিত করেছেন।

টেড্রোস যোগ করেন, যদি মূল ব্যাপারগুলো মানা না হয় তাহলে একটি পথই খোলা থাকে। আর তা হলো- যা হচ্ছে তা হতে দেওয়া। এটি খারাপ থেকে খারাপ এবং খারাপের দিকে যাচ্ছে।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  সংক্রমণের দিক থেকে চীনকে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ

সংবাদটি শেয়ার করুন