শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কোরবানির জন্য বিদেশ থেকে গবাদিপশু আনার অনুমতি দেওয়া হবে না

সম্প্রতি আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষে কোরবানির জন্য কোনো ভাবেই বিদেশ থেকে গবাদিপশু আনার অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি জানান, চলতি বছর দেশে প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ বছর ১ কোটি ১৮ লাখ ৯৭ হাজার ৫০০টি গবাদিপশু কোরবানির জন্য মজুদ আছে। যার মধ্যে গরু-মহিষের সংখ্যা ৪৫ লাখ ৩৮ হাজার এবং ছাগল-ভেড়ার সংখ্যা ৭৩ লাখ ৫৫ হাজার ও অন্যান্য ৪ হাজার ৫০০টি। সেই সাথে করোনার কারণে গবাদিপশু বিপণনে এ বছর আমরা অনলাইন বাজারের ওপর বেশি জোর দেওয়ার চেষ্টা করছি।

আজ বৃহস্পতিবার (৯ জুলাই) সচিবালয়ে নিজ কক্ষে কোরবানির পশুর হাটে সুস্থ-সবল গবাদিপশু সরবরাহ এবং বিক্রয় নিশ্চিতকরণ সংক্রান্ত এক অনলাইন সভায় সভাপতির বক্তব্যে এ কথা জানান মন্ত্রী।

তিনি আরও বলেন, আসন্ন ঈদে স্বাস্থ্যসম্মত উপায়ে পর্যাপ্ত গবাদিপশু সরবরাহ এবং বিপণনের মাধ্যমে স্বাস্থ্যসম্মত উপায়ে কোরবানি করে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ সব ব্যবস্থা নেওয়া হবে। কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে, সচেতন হতে হবে, নিজের দায়িত্ববোধ এবং নৈতিকতা দিয়ে কাজ করতে হবে। সেই সাথে এ ব্যাপারে প্রাণিসম্পদ উৎপাদন ও সরবরাহে সংশ্লিষ্টদের যথাযথ দায়িত্ব পালন করতে হবে।

কোরবানির সময়ে খামারিসহ সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতা করার জন্য মাঠ পর্যায়ের সব প্রাণিসম্পদ কর্মকর্তাদের নির্দেশনা দিয়ে তিনি বলেন, কোনোভাবেই যেনো একজন খামারি, বিক্রেতা বা সংশ্লিষ্ট অন্য কেউ ক্ষতিগ্রস্ত না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। একইসাথে কোরবানি সংশ্লিষ্ট সরকারের সকল বিভাগকে প্রয়োজনীয় সব সহযোগিতা দেওয়ারও অনুরোধ জানান তিনি।

আরও পড়ুনঃ  মাস্ক সরবরাহ করবে স্বাস্থ্য অধিদফতর

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন