শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মাস্ক পরে ঘুরে বেড়াচ্ছে বানর!

বন্যপ্রাণি হলেও এরা মানুষের সংস্পর্শে থাকে বলে বানরকে বুদ্ধিমান মনে করা হয়। মানুষের সঙ্গে সখ্যও গড়ে তোলার কারণে মাঝে মাঝেই মানবীয় কিছু আচার-আচরণ লক্ষ্য করা যায় এদের মধ্যে। আর সেসব আচরণ নিয়ে আলোচনার ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়।

এর আগে বানরকে নিরাপদ শারীরিক দূরত্ব মেনে ফল খেতে দেখেছি। এমনকি আহত বানর নিজেই চিকিৎসা নিতে হাসপাতালে ছুটে আসার খবর পত্রিকায় পড়েছি। ঠিক তেমনি এবার করোনার ভয়ে এক টুকরো কাপড় দিয়ে মুখ ঢেকে ঘুরে বেড়াতে দেখা গেছে একটি বানরকে। অথচ বাড়ির বাইরে সব সময় মাস্ক পরতে বলা হলেও অনেক মানুষই তা মানছেন না।

করোনাভাইরাস আমাদের অনেক কিছুই শেখাচ্ছে। আর তারই প্রভাব পড়ছে এখন বন্য বা পোষা প্রাণির মাঝেও। মানুষের দেখাদেখি কিছু আচরণ প্রকাশ পাচ্ছে এসব প্রাণিগুলোর মধ্যেও।

সম্প্রতি ভারতের বন বিভাগের কর্মকর্তা সুশান্ত নন্দা তার ট্যুইটার অ্যাকাউন্টে  একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা গেছে এক টুকরো কাপড়ে মুখ ঢেকে ঘুরে বেড়াচ্ছে একটি বানর। কাপড়টি মাথা থেকে জড়িয়ে গলা পর্যন্ত ঢেকে নিয়েছে। অনেকেই আবার ভাইরাল হওয়া বানরটির প্রশংসাও করেছেন। তারা বলছেন, বানরটি সত্যিই বেশ বুদ্ধিমান এবং সচেতন।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  অশ্লীল পোস্টারে বিব্রত পথচারী-শিক্ষার্থীরা

সংবাদটি শেয়ার করুন