শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

১৪ কোটি কন্যাভ্রুণ হত্যা এক বছরে

কন্যা সন্তানকে পৃথিবীর মুখ দেখাতে চান না বেশিরভাগ বাবা-মা। আর তাই সন্তান জন্ম হওয়ার আগেই হত্যা করা হয় নিষ্পাপ কন্যা শিশুর প্রাণ। সম্প্রতি জাতিসংঘের একটি প্রতিবেদন বলছে, কন্যাভ্রুণ হত্যা এবং জন্মের পর শিশু কন্যা হত্যার ধারা ২০১৯ সালে কেড়ে নিয়েছে ১৪ কোটিরও বেশি কন্যা শিশুর প্রাণ।

জানা গেছে, কন্যা সন্তানের তুলনায় ছেলে সন্তানের চাহিদা এতটাই গভীর যে, তা পূরণ করতে মা-বাবারা কোনোকিছু থেকেই পিছপা হন না। এমনকি কন্যা সন্তান জন্ম না দিতে চাওয়ার পাশাপাশি ভূমিষ্ঠ হওয়া কন্যা সন্তানকে চরম অবহেলার দিকে ঠেলে দেওয়াও এক্ষেত্রে নতুন কিছু নয়৷

জাতিসংঘ এই ধরনের মানসিকতাকে দেখছে সমাজের অন্তর্নিহিত ‘পিতৃতান্ত্রিক লিঙ্গবৈষম্যের বহিঃপ্রকাশ’ হিসাবে।

ছেলে সন্তানের প্রতি এই চরম পক্ষপাত বিশ্বে সামাজিক গঠনে অসাম্য, অনৈতিকতা সৃষ্টি করছে। বিশ্বের বেশিরভাগ রাষ্ট্রে বাল্যবিবাহ আইনত নিষিদ্ধ করা হলেও টা এখনও প্রতিরোধ করা যায়নি। প্রতিদিন গড়ে ৩৩ হাজার বাল্য বিয়ে হয়৷ পরিসংখ্যান বলছে, সারা বিশ্বে গেল বছর ৬৫ কোটি অপ্রাপ্তবয়স্ক মেয়ের বিয়ে হয়েছিল।

এই ব্যাপারে  জাতিসংঘের পপুলেশন ফান্ডের প্রধান নাটালিয়া কানেম জানান, শুধু আইন প্রণয়ন করে এই ধারা প্রতিরোধ করা যাবে না। আমাদের আরো গভীরে গিয়ে ভাবতে হবে। সমাজে লিঙ্গবৈষম্যের যে শিকড় রয়েছে তাকে একবারেই উপড়ে ফেলতে হবে। বিভিন্ন গোষ্ঠীর ভেতরের সমস্যাগুলিকে বুঝতে হবে এবং মেয়েদের ওপর এই মানসিকতার কেমন প্রভাব পড়ছে, তা সহজ করে বোঝাতে হবে মানুষকে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  বন্যা নিয়ন্ত্রণে প্রয়োজনে আরও রাস্তা কাটা হবে: স্থানীয় সরকারমন্ত্রী

 

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন