শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইতালিতে ফিরে দুর্নামের জন্ম দিচ্ছে প্রবাসীরা!

সম্প্রতি বাংলাদেশ থেকে ফ্লাইটে করে ইতালি ফেরার পর আবারও আলোচনার জন্ম দিচ্ছেন কয়েকজন ইতালিপ্রবাসী। অভিযোগ উঠেছে, ইতালি ফিরেও তাঁদের কিছু সংখ্যক কোয়ারেন্টিন মানছেন না। এতে দুর্নাম হচ্ছে বাংলাদেশি সম্প্রদায়েরও।

করোনাভাইরাস পরিস্থিতিতে ঢাকায় কোয়ারেন্টিনে থাকার বিরোধিতা করে ইতালিপ্রবাসী এক বাংলাদেশি বলেন, আই অ্যাম নট আ বাংলাদেশি পাসপোর্টধারী। আই অ্যাম ইতালিয়ান পাসপোর্টধারী। তাঁর মতো বেশ কয়েকজন সেদিন ঢাকায়, বাংলাদেশি পাসপোর্টকে তুচ্ছতাচ্ছিল্যও করে ছিলেন। এটি ছিলো করোনাভাইরাস মহামারির শুরুর দিকের কথা।

ইতালি থেকে পাওয়া  তথ্যে জানা যায়, বেশ কয়েকজন বাংলাদেশির বিরুদ্ধে করোনাভাইরাস সংক্রমণের তথ্য লুকিয়ে ইতালিতে ঢোকার অভিযোগ উঠে এসেছে। ইতোমধ্যে বিষয়টি নিয়ে ইতালির গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশ থেকে ইতালিতে ফেরা ব্যক্তিদের মাধ্যমে অনেক ব্যক্তি করোনয় সংক্রমিত হচ্ছে।

সম্প্রতি বাংলাদেশ থেকে রোমে যাওয়া করোনাভাইরাস আক্রন্ত এক প্রবাসী বাংলাদেশির মাধ্যমে তাঁর বাসার আরও চার সদস্য সংক্রমিত হয়েছে। এমন অবস্থায় বাধ্যতামূলক ‘হোম কোয়ারেন্টিন’ মেনে না চলায় পুলিশ বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করেছে বলে জানা যায়। এছাড়াও বাংলাদেশ থেকে ইতালি যাওয়া করোনায় আক্রান্ত এক বাংলাদেশি রোমে একটি রেস্তোরাঁয় কাজ করেছেন। যদিও কর্তৃপক্ষ এ ধরনের দুটি রেস্তোরাঁ বন্ধ করে দিয়েছে।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  কক্সবাজারে শুটকি তৈরিতে ব্যস্ত শ্রমিকরা

সংবাদটি শেয়ার করুন