ঢাকা | মঙ্গলবার
২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

হাইকোর্টে এলাকাভিত্তিক লকডাউন প্রত্যাহার চেয়ে রিট

সম্প্রতি সরকার ঘোষিত রেড জোন এলাকাগুলোতে লকডাউন প্রত্যাহার এবং দেশব্যাপী স্বাভাবিক কর্মকাণ্ড পুনরায় চালু করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। আজ সোমবার (২৯ জুন) আইনজীবী শেখ ওমর শরীফ রিট দায়েরের ব্যাপারটি নিশ্চিত করেন।

আইনজীবী শেখ ওমর শরীফ জানান, গত ২৮ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মঞ্জুরুল করিমের পক্ষে এ রিট দায়ের করা হয়। মামলাটি বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে শুনানি হবে।’

রিট পিটিশনে জানানো হয়, ‘সরকার সম্প্রতি করোনা মোকাবিলায় দেশের বিভিন্ন এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করে সেখানে ঢালাওভাবে লকডাউন এর নির্দেশনা দিয়েছে। বাংলাদেশে প্রচলিত “সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮”-এর আওতায় শুধুমাত্র করোনা রোগে আক্রান্ত ব্যক্তিদের চলাচল, বসতবাড়ি কিংবা তাদের ব্যবহৃত দ্রব্যাদিতে সরকার নিয়ন্ত্রণ আরোপ করতে পারে। আক্রান্তদের কারণে সম্পূর্ণ এলাকা বা শহর লকডাউন করার কোনও আইনগত এখতিয়ার সরকারের নেই।

‘এছাড়া কোভিড-১৯ রোগকে এখনও বাংলাদেশ সরকার ওই আইনের অধীনে সংক্রামক ব্যাধি হিসেবে ঘোষণাও করেনি।

রিটে আরও জানানো হয়, ‘লকডাউন এই ভাইরাসে মৃত্যুহার কমাতে পারে– এ ধারণার কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। কারণ সারা বিশ্বে যেসব দেশে করোনায় সবচেয়ে বেশি হারে মৃত্যু হয়েছে তার প্রথম ১০টিতেই লকডাউন করা হয়েছিল। অপরদিকে লকডাউন না করেও সুইডেন মৃত্যুহারের দিক থেকে ১১তম অবস্থানে রয়েছে। এদিকে অনেক দেশে লকডাউন প্রত্যাহার করার পরও আক্রান্তের হার হ্রাস পেয়েছে।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন